সোমবার | ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

অনুমতি ছাড়া চাকরির আবেদন করলে শাস্তিমূলক ব্যবস্থা

প্রকাশিত : নভেম্বর ৩, ২০২১




জার্নাল ডেস্ক ॥ অন্য সরকারি চাকরিতে আবেদন করতে হলে কর্মচারীদের কর্তৃপক্ষের অনুমতি নেওয়ার বিধান রয়েছে। তবে অনেকেই তা মানছেন না। তাই এই বিধান মনে করিয়ে দিয়ে অফিস আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সম্প্রতি এ অফিস আদেশ জারি করা হয়েছে। অনুমতি ছাড়া চাকরির আবেদন করা হলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও আদেশে জানানো হয়।

আদেশে বলা হয়, ইদানিং লক্ষ্য করা যাচ্ছে যে, মন্ত্রিপরিষদ বিভাগের নব নিয়োগপ্রাপ্ত ১৩-২০ গ্রেডভুক্ত কর্মচারীরা অনেকেই যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই বিভিন্ন প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদে আবেদন করে থাকেন। অনেকের চাকরি হওয়ার পর বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়।

সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯ এর ১৭ নম্বর অনুচ্ছেদের কথা স্মরণ করে দিয়ে বলা হয়, ‘কোনো সরকারি কর্মচারী সরকারের তথা যথাযথ কর্তৃপক্ষের পূর্বানুমোদন ব্যতিরেকে সরকারি কার্য ব্যতীত অন্য কোনো চাকরি বা কার্য গ্রহণ করতে পারবেন না।’

এ অবস্থায়, মন্ত্রিপরিষদ বিভাগে কর্মরত কর্মচারীদের বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতর/পরিদফতরের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত পদে আবেদন করার ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আবেদন করার জন্য এবং যারা ইতোপূর্বে কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই আবেদন করেছেন তাদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে লিখিত/ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য বলা হলো।

অন্যথায় তাদের বিরুদ্ধে ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।

 

আজকের সর্বশেষ সব খবর