সোমবার | ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

আইনজীবী পেলেন সৌদি আরবে সাজাপ্রাপ্ত বাশার, রায়ের বিরুদ্ধে আপিল

প্রকাশিত : অক্টোবর ২৫, ২০২১




জার্নাল ডেস্ক ॥ সৌদি আরবে মাদকদ্রব্য আইনে ২০ বছরের সাজাপ্রাপ্ত বাংলাদেশি কর্মী আবুল বাশারের রায়ের বিরুদ্ধে আপিল করেছে জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট। সৌদিতে আইনজীবী নিয়োগের মাধ্যমে আদালতে এই আপিল দায়ের করা হয়েছে বলে সোমবার কনস্যুলেট সূত্রে জানা গেছে। আইনজীবী নিয়োগে ৬ লাখ ৮৫ হাজার টাকা দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। গত ২৬ সেপ্টেম্বর বাশারকে কারাদণ্ড দেয় সৌদি আরবের আদালত।

সৌদি আরবে প্রবেশের সময় আবুল বাশারের ব্যাগে ইয়াবা পাওয়া যাওয়ায় এই সাজা পান তিনি। তবে সেই ইয়াবা তার ব্যাগে ‘আচারের প্যাকট’ বলে ঢুকিয়ে দেন ঢাকার বিমানবন্দরে পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত এসআর সুপারভাইজার নুর মোহাম্মদ। তাই ওই রায়ের বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছিল জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট।

কনস্যুলেট জানায়, প্রাপ্ত দণ্ডের বিরুদ্ধে আপিল দায়েরের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অর্থায়নে সৌদি আইনজীবী নিয়োগ করা হয়েছে এবং আদালতে আপিল দায়ের করা হয়েছে। কনস্যুলেট নিয়মিত ফলোআপ করছে।

এর আগে আইনজীবী নিয়োগের বিষয়ে ঢাকায় চিঠি পাঠানো হয়। চিঠিতে বলা হয়, আবুল বাশারের পক্ষে যাবতীয় তথ্য-উপাত্ত আপিল আদালতে যথাযথভাবে উপস্থাপনের জন্য একজন সৌদি আইনজীবী নিয়োগ দেওয়া প্রয়োজন। একজন নির্দোষ বহনকারী যেন অযথা ভুক্তভোগী না হন এবং ভুল বিচার প্রাপ্তির আশঙ্কা যথাসম্ভব প্রতিরোধে সর্বোচ্চ ব্যবস্থা হিসেবে আইনজীবী নিয়োগে প্রয়োজনীয় অর্থ বরাদ্দের কথা ঢাকায় চিঠি দিয়ে অনুরোধ জানায় জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট। এরই পরিপ্রেক্ষিতে ২১ অক্টোবর ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড অর্থ ছাড় দিয়ে চিঠি পাঠায় বাংলাদেশ কনস্যুলেটের শ্রম উইং বরাবর।

প্রবাসী বাশারের স্ত্রীর রাবেয়া জানান, ছুটি শেষে এ বছরের ১১ মার্চ সৌদি আরব ফিরতে বিমানবন্দরে যান আবুল বাশার। এদিন রাত ১২টার পর বোর্ডিংয়ের জন্য লাইনে দাঁড়ালে নুর মোহাম্মদ তার স্বামীকে একটি প্যাকেট সৌদি আরব নিয়ে যাওয়ার অনুরোধ করেন। প্যাকেটে কিছু আচার ও খাবার আছে। সৌদিতে তার ভাই মো. সাইদ প্যাকেটটি বিমানবন্দর থেকে নেবেন বলে জানান নুর মোহাম্মদ।

প্রবাসী বাশারের স্ত্রীর অভিযোগের পরিপ্রেক্ষিতে নুর মোহাম্মদকে গ্রেপ্তার করে পুলিশ। জোর করে বাশারকে প্যাকেট দেয়ার কথাও স্বীকার করেছেন নুর মোহাম্মদ।

 

আজকের সর্বশেষ সব খবর