শুক্রবার | ২৯শে সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৪ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

আন্দোলনে সাত কলেজ শিক্ষার্থীরা, ৫ জনকে নেওয়া হলো ঢামেকে

প্রকাশিত : আগস্ট ২৭, ২০২৩




জার্নাল ডেস্ক ॥ সিজিপিএ শর্ত শিথিল করে প্রমোশনের দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ করে আন্দোলন করছে সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। এই সময় শিক্ষার্থীদের কাফনের কাপড় গাঁয়ে জড়িয়ে আন্দোলন চালিয়ে যেতে দেখা যায়। আজ রবিবার (২৭ আগস্ট) এই কর্মসূচি পালন করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন বেশ কয়েকজন। তাদের মধ্যে পাঁচজনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হয়েছে।

জানা গেছে, পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী আন্দোলনে যোগ দেন ৭ কলেজের শিক্ষার্থী শাহরিয়ার আলম (২৪) তকিবুর রহমান বাপ্পি (২৪) সোনিয়া আক্তার (২৩) মাহফুজ (২৪) এবং রাজিব (২২)। রোববার দুপুরের দিকে তারা অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে ঢামেকে নিয়ে আসা হয়। এসব তথ্য জানিয়েছেন ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্প ইনচার্জ (ইন্সপেক্টর) বাচ্চু মিয়া। তিনি আরো জানিয়েছেন, অসুস্থ হয়ে পড়া শিক্ষার্থীদের মধ্যে একজন ছাত্রী রয়েছেন। চিকিৎসকরা বলেছেন, হাসপাতালে আসার শিক্ষার্থীদের কারও অবস্থা গুরুতর নয়।

এর আগে শনিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় এক বিজ্ঞপ্তির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের কয়েকটি শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা সিজিপিএ’র শর্ত শিথিল করে পরবর্তী বর্ষে প্রমোশন দেওয়ার এক দফা দাবিতে গণ-অনশন করার ঘোষণা দেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনশনের লক্ষ্যে ২৭ আগস্ট (রবিবার) সোহরাওয়ার্দী উদ্যানে সকাল ১০টায় সবাই উপস্থিত হবেন।

এরপর বেলা ১১টায় নীলক্ষেত অভিমুখে রওনা হবেন। এতে আরো বলা হয়, ‘গর্জে ওঠো হে ছাত্র সমাজ, গর্জে ওঠো। আগামী ২৭ আগস্ট, রবিবার হচ্ছে আমাদের মরা-বাঁচার লড়াই। ঢাবির এই অনিয়ম এবং অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। আমাদের দাবি মানতে হবে, নয়তো ৭ কলেজকে আলাদা করতে হবে।

আমরা আমাদের ভাই-বোনদের জীবন বিপন্ন হতে দেব না। সবাই ২৭ তারিখের জন্য প্রস্তুত হোন। এই আন্দোলন বৃহত্তর থেকে বৃহত্তর আন্দোলনের রূপ নেবে। দাবি আমাদের একটাই, এক দফা এক দাবি। দীর্ঘ নয় মাস পর ফল প্রকাশের কারণে, সিজিপিএ শর্ত শিথিল করে মানোন্নয়নের মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে। ’

এর আগে গত বুধবার (২৩ আগস্ট) আন্দোলনের কথা থাকলেও শিক্ষকদের আশ্বাসে প্রাথমিকভাবে সেদিনের কর্মসূচি স্থগিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাত কলেজের আন্দোলনরত শিক্ষার্থীরা।

আজকের সর্বশেষ সব খবর