বুধবার | ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী গোলাম মোস্তফা আর নেই

প্রকাশিত : জুলাই ৯, ২০২১




জার্নাল ডেস্ক ॥ একুশে পদকপ্রাপ্ত বাংলাদেশের একমাত্র আলোকচিত্রী গোলাম মোস্তফা বার্ধক্যজনিত কারণে মারা গেছেন। শুক্রবার (৯ জুলাই) সকাল ১০টায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

এ তথ্য নিশ্চিত করে তার ছেলে মো. শামসুল হুদা বলেন, বাবা দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। তার চিকিৎসাও চলছিল। সকাল ১০টার দিকে তিনি তার রাজধানীর ইস্কাটনের বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। জুমার নামাজ শেষে তার জানাজা অনুষ্ঠিত হবে।

আলোকচিত্রী গোলাম মুস্তাফা ১৯৪১ সালের ৩০ নভেম্বর কোলকাতার খিদিরপুরে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে দেশভাগের পর তিনি তার দাদার বাড়ি চট্টগ্রামের মিরসরাইয়ে চলে আসেন। শিক্ষাজীবনে তিনি নারায়ণগঞ্জের বার একাডেমি স্কুল এবং ঢাকায় জগন্নাথ কলেজে পড়াশুনা করেছেন। স্বনামধন্য আলোকচিত্র শিল্পী মনজুর আলম বেগের সান্নিধ্যে এসে তা আলোকচিত্রে বহিঃপ্রকাশ ঘটে।

বরেণ্য এ আলোকচিত্রী বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি (বিপিএস) এর সম্মানিত স্থায়ী পরিষদ প্রধান, ‘ফটোগ্রাফি’ পত্রিকার সম্পাদকমন্ডলীর সদস্য। তিনি বাংলাদেশ টেলিভিশনে ডাইরেক্টর অব ফটোগ্রাফির দায়িত্ব পালন করেন। আলোকচিত্রে অবদানের জন্য ২০১৮ সালে একুশে পদক ও ২০১৬ সালে শিল্পকলা একাডেমি পদক লাভ করেন। তিনি বাংলাদেশ ফটোগ্রাফি সোসাইটি আজীবন সম্মাননা পুরস্কার, অবিনশ্বর সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের আজীবন সম্মাননা, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বিশেষ সম্মাননা, বিউটি বোডিং আড্ডাবাজ সম্মাননাসহ নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

আজকের সর্বশেষ সব খবর