মঙ্গলবার | ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

করোনাভাইরাস: প্রস্তুত হচ্ছে হাসপাতালের ২০ হাজার শয্যা

প্রকাশিত : জানুয়ারি ১২, ২০২২




জার্নাল ডেস্ক ॥ দেশে করোনা সংক্রমনের হার ক্রমবর্ধমানের প্রেক্ষাপটে নতুন করে হাসপাতালগুলোতে ২০ হাজার বেড প্রস্তুত করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (১২ জানুয়ারি) বিকেলে রাজধানীর বিসিপিএস মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

করোনা সংক্রমণের হার এভাবে বাড়তে থাকলে দেশ বেকায়দায় পড়ে যাবে বলে উদ্বেগ প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, পূর্বে রোগীর সংখ্যা যখন সবচেয়ে বেশি ছিল, তখন দেশব্যাপী করোনা চিকিৎসায় বেড সংখ্যা ছিল ২০ হাজার। এখন আবার ২০ হাজার বেড প্রস্তুত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু রোগীর সংখ্যা ৪০ হাজার বা এক লাখে উন্নীত হলে কী হবে। প্রত্যেক দেশের একটা সক্ষমতা আছে। যতই সক্ষমতা বাড়াই কোনোটাই আনলিমিটেড নয়। সেদিকে খেয়াল রেখে আমাদের কাজ করতে হবে।

সংক্রমণের হার কীভাবে বাড়ছে তার হিসাব দিয়ে মন্ত্রী বলেন, আগামী ৫-৭ দিনের মধ্যে হাসপাতালে রোগীর সংখ্যা আরও বাড়বে। তখন আবার হাসপাতালে চাপ পড়বে, ডাক্তারদের ওপর চাপ পড়বে, বেড পেতে সমস্যা হবে।

সংক্রমণের ঊর্ধ্বগামীতার মধ্যেই কেন আন্তর্জাতিক বাণিজ্য মেলা ও সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, এমন প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, আমরা সরকারকে সব ধরনের জনসমাগম ও সভা-সমাবেশ নিয়ন্ত্রণ করতে বলেছি। কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয় তো শুধু পরামর্শ আর নির্দেশনাই দিতে পারে, এর বেশি কিছু করার সুযোগ নেই।

পর্যটনকে নিরুৎসাহিত করা হচ্ছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। এছাড়া, বাইরে মাস্ক না পরলে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা এবং জেল পর্যন্ত হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

আজকের সর্বশেষ সব খবর