শনিবার | ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

করোনায় দেশের অর্ধেক মৃত্যু ঢাকা বিভাগেই!

প্রকাশিত : আগস্ট ২৬, ২০২১




জার্নাল ডেস্ক ॥ করোনা ভাইরাসে সংক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত মোট মৃত্যুর প্রায় অর্ধেকই হয়েছে ঢাকা বিভাগ থেকে। গত বছরের ৮ মার্চ প্রথম সংক্রমণ ধরা পড়ার পর প্রথম মৃত্যু ঘটে ১৮ মার্চ। সেই থেকে করোনায় এখন পর্যন্ত ২৫ হাজার ৭২৯ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ঢাকা বিভাগে ১১ হাজার ২৭০ জন মারা গেছেন।

এখন পর্যন্ত সবচেয়ে কম মৃত্যু হয়েছে ময়মনসিংহ বিভাগে। এই বিভাগে করোনায় মারা গেছেন ৭৮৬ জন।

বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তি সূত্রে এসব তথ্য জানা গেছে।

দেশের করোনা পরিস্থিতির সবশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্ত আগের তুলনায় কমেছে। এক দিনে মৃত্যু হয়েছে ১০২ জনের। এটি প্রায় দুই মাসে (৫৮ দিনে) সর্বনিম্ন মৃত্যু। এর আগে গত ২৮ জুন ১০৪ জনের মৃত্যু হয়েছিল। এরপর আর মৃত্যুর সংখ্যা কমেনি। এদিকে শনাক্তের সংখ্যাও পাঁচ হাজারের নিচে নেমেছে। গত এক দিনে শনাক্ত হয়েছে চার হাজার ৬৯৮ জন। শনাক্তের হার ১৩.৭৭।

এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৫ হাজার ৭২৯ জনে। আর শনাক্তের সংখ্যা ১৪ লাখ ৮২ হাজার ৬২৮ জন।

বিভাগওয়ারি তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা বিভাগে মারা গেছে ৩৭ জন। মোট মারা গেছে ১১ হাজার ২৭০ জন। শতকরা মৃত্যুহার ৪৩.৮০। চট্টগ্রাম বিভাগে একদিনে ২৪ জন আর এ পর্যন্ত পাঁচ হাজার ১২৫ জন। শতকরা মৃত্যুহার ১৯.৯২।

আর একদিনে রাজশাহী বিভাগে মারা গেছে পাঁচজন। মোট মারা গেছে এক হাজার ৯১৬ জন। শতকরা মৃত্যুহার ৭.৪৫। খুলনা বিভাগে এক দিনে আটজন আর এ পর্যন্ত মৃত্যু হয়েছে তিন হাজার ৩৬৮ জন। মৃত্যুহার ১৩.০৯। বরিশাল বিভাগে এক দিনে ছয়জন আর এ পর্যন্ত মারা গেছে ৮৭৪ জন। এই বিভাগের মৃত্যুহার ৩.৪০।

অন্যদিকে সিলেট বিভাগে এক দিনে মারা গেছে ১৩ জন। এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে এক হাজার ১০৫ জনের। এই বিভাগের মৃত্যুহার ৪.২৯। রংপুর বিভাগে একদিনে চারজন মারা গেছে। আজ পর্যন্ত মারা গেছে এক হাজার ২৮৫ জন। এই বিভাগের মৃত্যু হার ৪.৯৯।

সবচেয়ে কম মৃত্যু ময়মনসিংহ বিভাগে। এই বিভাগে ২৪ ঘণ্টায় পাঁচজন আর এ পর্যন্ত মারা গেছে ৭৮৬ জন। বিভাগের মৃত্যুহার ৩.০৫।

আজকের সর্বশেষ সব খবর