মঙ্গলবার | ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণ, নিহত ১৩

প্রকাশিত : আগস্ট ২৬, ২০২১




আন্তর্জাতিক ডেস্ক ॥ আফগানিস্তানের কাবুলে হামিদ কারজাই বিমানবন্দরের বাইরে একটি প্রবেশফটকে বিস্ফোরণের ঘটনায় শিশুসহ কমপক্ষে ১৩ জন নিহত হয়েছে। এটি আত্মঘাতী হতে পারে বলে মনে করা হচ্ছে। খবর: রয়টার্স।

তালেবানের এক কর্মকর্তা বলেন, নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। এছাড়া তালেবানের নিয়োজিত নিরাপত্তা কর্মীদের কয়েকজনও আহত হয়েছে।

একজন মার্কিন কর্মকর্তা জানান, আহতের মধ্যে মার্কিন সেনা সদস্যরাও রয়েছেন। তিনি বলেন, এই হামলার ঘটনায় হতাহতের পরিমাণ আরো বাড়তে পারে। ঠিক কতোজন নিহত হয়েছে বা আহত হয়েছে তা সঠিকভাবে বলা যাচ্ছে না।

কাবুল বিমানবন্দরে কয়েক ঘণ্টার মধ্যেই ‘ভয়াবহ’ হামলা হতে পারে বলে যুক্তরাজ্যের সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রী জেমস হ্যাপির আশঙ্কা প্রকাশের পরই এ হামলার খবর সামনে এলো।

সম্প্রতি আফগানিস্তানের বিমানবন্দরে মানুষের ভিড় বেড়েই চলেছে। কাবুলের পতনের পর থেকেই জীবন বাঁচাতে আফগানিস্তান ছেড়ে যাচ্ছেন বিদেশি নাগরিক ও আফগানরা। দেশত্যাগে তারা ব্যবহার করছেন হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর। ১৫ আগস্ট তালেবানের হাতে ক্ষমতা আসার পর থেকে বিমানবন্দরের দিকে হাজারো মানুষের স্রোত। এরই মধ্যে ৮২ হাজারের বেশি মানুষকে উড়োজাহাজে করে সরিয়ে নেওয়া হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, বিস্ফোরণটি বিমানবন্দরের অ্যাবি গেটে হয়েছে। সম্প্রতি সেখানে যুক্তরাজ্যের বাহিনীকে মোতায়েন করা হয়েছে। বিমানবন্দরে সন্ত্রাসী হামলার আশঙ্কায় এই গেটটিসহ তিনটি গেট (পূর্ব গেট ও উত্তর গেট) গতকাল বুধবারই বন্ধ করে দেওয়া হয়েছিল।

এর আগে পেন্টাগনের প্রেস সচিব জন কিরবি আফগানিস্তানের বিমানবন্দরে আত্মঘাতী হামলার বিষয়ে সতর্ক করেছিলেন।

অন্যদিকে, বিমানে বন্দরে যাওয়ার পথেও মানুষ হামলার শিকার হতে পারে বলে সতর্ক করেছেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও)।

জন কিরবি এই বিস্ফোরণের তথ্য নিশ্চিত করেছেন। কিরবি টুইট করে বলেন, কাবুল বিমানবন্দরের বাইরে বিস্ফোরণের বিষয়টি আমরা নিশ্চিত করছি। এই মুহূর্তে ক্ষয়ক্ষতির বিষয়টি পরিষ্কার নয়। বিস্তারিত জানলেই আপনাদের জানানো হবে।

এ বিষয়ে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানান, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই বিস্ফোরণ নিয়ে ব্রিফ করেছেন।

এই বিভাগের আরো নিউজ

সিলেটে মজুমদারী এলাকায় দুই বোনের রহস্যজনক মৃত্যু
তৃতীয়বারের মতো জয়ী হলেন জাস্টিন ট্রুডো
আগামী ৩ দিন বন্ধ থাকবে ট্রাক ও কাভার্ডভ্যান চলাচল
ইভা রহমানের বিয়ে নিয়ে তোলপাড়
পূজায় ভারতে যাচ্ছে দুই হাজার টন ইলিশ
আজকের সর্বশেষ সব খবর