রবিবার | ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

কারখানায় আগুনে নিহতদের মরদেহ শনাক্তে ২১-৩০ দিন লাগবে: সিআইডি

প্রকাশিত : জুলাই ৯, ২০২১




জার্নাল ডেস্ক ॥ নারায়ণগঞ্জের রূপগঞ্জে কারাখানায় অগ্নিকাণ্ডে নিহত ৪৯ জনের মরদেহ শনাক্তে নমুনা সংগ্রহের জন্য অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ফরেনসিক ডিএনএ ল্যাবের টিম কাজ শুরু করেছে। ডিএনএ পরীক্ষার মাধ্যমে মরদেহ শনাক্ত করতে অন্তত ২১ থেকে ৩০ দিন লাগতে পারে বলে জানিয়েছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

শুক্রবার (৯ জুলাই) রাতে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) মর্গে সিআইডির বিশেষ পুলিশ সুপার (ফরেনসিক) রোমানা আক্তার সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, প্রত্যেকটি মরদেহের থেকে দাঁত ও হাড় সংগ্রহ করা হবে। দাঁত ও হাড়ের মাধ্যমে ডিএনএ পরীক্ষার মাধ্যমে শনাক্ত করতে অন্তত ২১ দিন সময় লাগে।

মরদেহ হস্তান্তর পুলিশের বিষয় জানিয়ে তিনি বলেন, ফরেনসিক বিভাগের শনাক্ত করতে ২১-৩০ দিন সময় লাগে। আর এখানে পাঠানো মরদেহগুলোর ডিএনএ নমুনা সংগ্রহ করে শনাক্ত ছাড়া আর অন্য কোনোভাবে শনাক্তের উপায় নেই।

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর মনির বলেন, উচ্চমাত্রায় বার্ন হলে যে অবস্থা হয়, এই মরদেহগুলোরও তেমনি অবস্থা। দু-একজন ছাড়া বাকিগুলো বোঝা যায় না। অনেকের মরদেহ কুঁচকে গেছে। নারী না পুরুষ তাও বোঝার উপায় নেই।

সহকারী ডিএনএ অ্যানালাইসিস্ট নুসরাত ইয়াসমিন বলেন, ‘এ পর্যন্ত ১৬ জন স্বজনের নমুনা সংগ্রহ করা হয়েছে। আগামীকাল শনিবার সকাল থেকে আবার নমুনা সংগ্রহ করা হবে।’ নমুনা দিতে তিনি কাছের আত্মীয় যেমন- বাবা, মা, ভাই-বোনদের আসার অনুরোধ জানান।

বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেলের দিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের হাশেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

কারখানাটির ভবনের নিচতলায় আগুন লাগে। মুহূর্তেই আগুন ভবনের অন্যান্য তলায় ছড়িয়ে পড়ে। আতঙ্কে শ্রমিকরা ভবনের ছাদসহ বিভিন্ন তলা থেকে লাফিয়ে পড়েন অনেকে।

ভয়াবহ এ অগ্নিকাণ্ডের ঘটনায় ৪৯ জনের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। তাদের মরদেহ ঢামেকের মর্গে রাখা হয়েছে। এছাড়া অগ্নিকাণ্ডের পর ভবন থেকে লাফিয়ে পড়ে অন্তত ৩ জন নিহতের খবর পাওয়া গেছে।

এই বিভাগের আরো নিউজ

মানুষের ভোটাধিকার ফিরিয়ে আনতে হলে খালেদা জিয়ার মুক্তি নিশ্চিত করতে হবে: জি কে গউছ
জনপ্রিয়তা হারানো বিএনপি পেছনের দরজা দিয়ে ক্ষমতায় আসতে চায়: এমপি আবু জাহির
বাসের কনডাক্টর থেকে ৫০ কোটি টাকার মালিক
শেষ ওভারে জিতলো অস্ট্রেলিয়া
শাহবাগে ‘গণঅনশন ও অবস্থান’ কর্মসূচিতে ৮ দফা দাবি
আজকের সর্বশেষ সব খবর