রবিবার | ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

ক্যানসার চিকিৎসায় দরিদ্রদের সহযোগিতায় সরকারের প্রতি রওশনের আহ্বান

প্রকাশিত : সেপ্টেম্বর ৪, ২০২৩




নিজস্ব প্রতিবেদক ॥ দেশে উদ্বেগজনক হারে ক্যানসার রোগী বাড়ছে জানিয়েছেন সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বলেন, এটা কমাতে হলে একদিকে যেমন প্রয়োজন জনসচেতনতা, অন্যদিকে চিকিৎসা ব্যবস্থার বৈষম্য দূর করে মধ্যবিত্ত-দরিদ্র জনগণের জন্য ক্যানসার সেবা নিশ্চিত করতে সরকারের সহযোগিতা বাড়াতে হবে।

সোমবার (৪ আগস্ট) বিরোধী দলীয় নেতার রাজনৈতিক সচিব গোলাম মসীহ্ পাঠানো এক সংবাদ বিবৃতিতে রওশন এ আহ্বান জানান।

রওশন এরশাদ বলেন, দুরারোগ্য ক্যানসারের দীর্ঘমেয়াদী চিকিৎসা কষ্টকর ও ব্যয়বহুল। যার ফলে মধ্যবিত্ত ও দরিদ্রদের আর্থিক ও মানসিকভাবে ভয়াবহ বিপর্যস্ত করে তোলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী প্রতি ১০ লাখ মানুষের জন্য একটি পূর্ণাঙ্গ ক্যানসার হাসপাতাল থাকতে হবে। সে হিসাবে ১৭০টি হাসপাতাল থাকার কথা থাকলেও দেশে ক্যানসার সেবা মিলছে সরকারি বেসরকারি মিলিয়ে ৩৩টি চিকিৎসা কেন্দ্রে।

তিনি বলেন, টাকার অভাবে সব কেমো না নিয়েই ফিরে যাচ্ছেন অনেকে। মৃত্যু হলে ভিটাতেই হোক এমন অবস্থা। দেশে বিপুল সংখ্যক রোগীর সেবা নিশ্চিতে রয়েছে প্রশিক্ষিত জনসংকট। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, প্রতি বছর নতুন রোগী যোগ হচ্ছে ১ লাখ ৫৬ হাজারের বেশি। প্রাণ হারাচ্ছেন ১ লাখ ৯ হাজার অথচ বিপরীতে ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসকের সংখ্যা আড়াইশর কম।

আজকের সর্বশেষ সব খবর