রবিবার | ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

চলছে চা শ্রমিকদের ধর্মঘট; নষ্ট হচ্ছে শত কোটি টাকার চা

প্রকাশিত : আগস্ট ২৫, ২০২২




সিরাজুল ইসলাম জীবন ॥ দেশের অন্যতম গুরুত্বপূর্ণ অর্থকরী ফসল চা। আর এই চা শিল্পের অন্যতম অঞ্চল সিলেট। পরিকল্পিত চাষ ও অনুকূল আবহাওয়ার কারণে বিগত বছরে সিলেটে রেকর্ড পরিমাণ চা উৎপাদন সম্ভব হয়েছে। তবে এবার ভরা মৌসুমে শ্রমিক আন্দোলনের ফলে শতকোটি টাকা ক্ষতির সম্মুখীন সংশ্লিষ্টরা। দফায় দফায় বৈঠকের পর‌ও শ্রমিকরা তাদের সিদ্ধান্তে এখনো অনড়।

আর এদিকে হবিগঞ্জে দৈনিক মজুরি ৩০০ টাকার দাবিতে আন্দোলন অব‌্যাহত রেখেছেন চা শ্রমিকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানান তারা।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সকাল থেকে শ্রমিকরা বাগানে বাগানে সভা, সমাবেশ, মানববন্ধন করেন। অব্যাহত ধর্মঘটের কারণে আর্থিক ক্ষতির মুখে পড়েছেন জেলার চুনারুঘাট, বাহুবল, নবীগঞ্জ ও মাধবপুরসহ ৪১টি চা বাগানের মালিকরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ধর্মঘট থেকে শ্রমিকদের ফেরাতে চেষ্টা করছেন জেলা প্রশাসক ইশরাত জাহান, পুলিশ সুপার এসএম মুরাদ আলি, জনপ্রতিনিধি, উপজেলা নির্বাহী অফিসাররা। তারা শ্রমিকদের নিয়ে একের পর এক সভা করছেন। তবে শ্রমিকরা দাবি আদায়ে অনড় রয়েছেন।

বিভিন্ন বাগান ঘুরে দেখা গেছে, ভরা মৌসুমে পাতা না ছেঁড়ায় তা আগাছার মতো লম্বা হয়ে গেছে। এভাবে থাকায় পাতাগুলো উৎপাদন ক্ষমতা হারিয়ে ফেলছে। এর আগে উত্তোলন করা পাতাগুলো শুকিয়ে একেবারে নষ্ট হয়ে গেছে।

৩০০ টাকা মজুরি আদায়ে ৯ থেকে ১১ আগস্ট পর্যন্ত দৈনিক দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করেন শ্রমিকরা। গত ১১ আগস্ট সন্ধ্যায় হবিগঞ্জের ১০ জন শ্রমিক নেতার সঙ্গে শ্রীমঙ্গলে অবস্থিত বিভাগীয় শ্রম দপ্তরের কর্মকর্তারা বৈঠকে বসলেও আলোচনা ফলপ্রসূ হয়নি। তাই শনিবার ১৩ আগস্ট থেকে টানা ধর্মঘটের ডাক দেয় চা শ্রমিকরা।

চা বাগান সূত্রে জানা গেছে, হবিগঞ্জ জেলার নবীগঞ্জ, বাহুবল, চুনারুঘাট, মাধবপুর উপজেলার পাহাড়ি অঞ্চলের প্রায় ১৫ হাজার ৭০৩.২৪ হেক্টর জমিতে ২৫টি ফ্যাক্টরিযুক্ত চা বাগান রয়েছে। এ ছাড়া ফাঁড়িসহ প্রায় ৪১টি বাগানের প্রায় প্রতি হেক্টর জমিতে ২২-২৫ শ কেজি চা পাতা উৎপাদন হয়। এসব বাগানে বছরে ১ কোটি ৩০ লাখ কেজি চা উৎপাদন হয়ে থাকে।

উল্লেখ্য, চা বোর্ডের দেয়া তথ্যমতে, চলতি বছর দেশের ২৪১টি চা-বাগানে ৯ কোটি ৭০ লাখ কেজি চা উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আজকের সর্বশেষ সব খবর