রবিবার | ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিয়ে দিশেহারা জাতীকে আলোর পথ দেখিয়ে ছিলেন: আহমেদ আলী মুকিব

প্রকাশিত : মে ৩১, ২০২২




প্রবাস ডেস্ক ॥ নিরপেক্ষ সরকারের অধিনে নির্বাচন দিয়ে জনগণের হাতে ক্ষমতা পৌছে দেয়ার দাবী জানিয়েছেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সৌদিআরব বিএনপির আহ্বায়ক আহমেদ আলী মুকিব।বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪১তম শাহাদত বার্ষিকী উপলক্ষে সৌদিআরব পশ্চিমাঞ্চল বিএনপির আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্য এ দাবী জানান।

মুকিব আরো বলেন স্বাধীনতার পর থেকে বাংলাদেশের রাজনীতির ইতিহাসে বিএনপি ৫বার রাষ্টীয় ক্ষমতায় জনগনের বিপুল সমর্থন নিয়ে এসে। দেশের উন্নয়ন উৎপাদনে এক বিরল ইতিহাস সৃষ্টি করে দলের প্রতিষ্টাতা শহিদ রাষ্টপতি জিয়াউর রহমান বিশ্ব নেতাদের সাথে সুসম্পর্ক গড়ে তুলেন তার ধারাবাহিকতায় আগামী দিনের বাংলাদেশের ভবিষ্য কর্ণধার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও বর্তমান বিশ্ব নেতাদের সাথে সম্পর্ক গড়ে তুলেছেন ।

শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিএনপি সৃষ্টি করে ১৯ দফার মাধ্যমে বাংলাদেশকে সম্মান জনক রাষ্ট্র হিসেবে বিশ্বের বুকে প্রতিষ্ঠিত করেছিলেন। স্বাধীনতার ঘোষণা দিয়ে দিশেহারা জাতীকে আলোর পথ দেখিয়েছিলেন। একদলীয় শাসন থেকে জনগণকে মুক্তি দিয়ে বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে দিয়েছিলেন। সল্প সময়ের শাসনে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান জাতীয় ঐক্য গড়ে তুলে সারাদেশে উন্নয়নের জোয়ার সৃষ্টি করেছিলেন। আইনের শাসন,যোগ্যতার সাথে প্রশাসন ও নিষ্ঠার সাথে রাষ্ট্র পরিচালনা করে সারা পৃথিবীর কাছে শ্রেষ্ঠ রাষ্ট্র নায়ক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিলেন।জিয়াউর রহমান ছিলেন ক্ষণজন্মা পুরুষ। তিনি দেশের ক্রান্তিকালে বার বার মানুষের পাশে দাঁড়িয়েছিলেন। ১৯৭১ সালে তিনি দেশের স্বাধীনতা ঘোষণা করে দেশকে যেমন স্বাধীন করেছিলেন। আবার ১৯৭৫ সালে দেশের অবস্থা যখন ভয়াবহ, স্বাধীনতা-সার্বভৌমত্ব যখন হুমকির মুখে পড়েছিল ঠিক তখন সিপাহি-জনতা তাঁকে আবার দেশের ক্ষমতায় আসীন করেন। তিনি একদলীয় বাকশাল বিলুপ্ত করে দেশে গণতন্ত্র ফিরিয়ে দিয়েছিলেন। গণমাধ্যমের স্বাধীনতা এবং মানুষের বাকস্বাধীনতা ফিরিয়ে দিয়েছিলেন। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানই বাংলাদেশকে একটি তলাবিহীন ঝুড়ি থেকে একটি খাদ্যে স্বয়ংসম্পূর্ণ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন।

মুকিব বলেন ১৯৯১ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলন করে বেগম খালেদা জিয়া সংসদীয় গণতন্ত্র প্রতিষ্ঠিত করেছিলেন।আজকে বিএনপিকে ধ্বংস করার জন্য এই সরকার যে পাঁয়তারা করছে তা কখনও সফল হবে না। এ দেশের শতকরা ৯৫ ভাগ লোক বিএনপিকে সমর্থন করেন। নিরপেক্ষ সরকারের অধিনে নির্বাচন দিয়ে জনগণের হাতে ক্ষমতা পৌছে দেয়ার দাবী জানানো হয়।

বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৪১তম শাহাদতবার্ষিকী উপলক্ষে সৌদিআরব পশ্চিমাঞ্চল বিএনপির আলোচনা সভা ও দোয়া মাহফিল সোমবার বাদ মাগরিব জেদ্দার একটি হল রুমে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সৌদিআরব বিএনপির আহ্বায়ক আহমেদ আলী মুকিবের সভাপতিত্বে ও সদস্য সচিব মীর মনিরুজ্জামান তফনের পরিচালনায় অনুষ্ঠিত হয়েছে। সৌদিআরব পশ্চিমাঞ্চল বিএনপি’র সর্বস্তরের নেতা-কর্মী ও সমর্থকরা এতে অংশ গ্রহণ করেন।

এ সময় বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও আরাফাত রহমান কোকোর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। বিএনপি চেয়ারপারসন সাবেক তিনবারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কারামুক্তি ও সুস্থতা কামনায় বিশেষ দোয়া করা হয়। এছাড়াও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ওপর জুলুম-নির্যাতন বন্ধ ও সুস্বাস্থ্য কামনা করে দোয়া করা হয়।

সভায় বক্তব্য রাখেন সৌদিআরব পশ্চিমাঞ্চল বিএনপির যুগ্ম আহবায়ক ও যুবদল সভাপতি আব্দুল মান্নান যুগ্ম আহবায়ক কেফায়েত উল্লাহ কিসমত যুগ্ম আহবায়ক ও কেন্দ্রীয় সেচ্ছাসেবক দলের সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এরশাদ আহমদ সহ বিএনপি ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

আজকের সর্বশেষ সব খবর