সোমবার | ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

ডলার কারসাজি: এবার ৬ ব্যাংকের এমডিকে শোকজ

প্রকাশিত : আগস্ট ১৮, ২০২২




নিজস্ব প্রতিবেদক ॥ দেশে ডলার সংকটের মধ্যে কারসাজি করে অতিরিক্ত লাভ করার অভিযোগে এবার ছয় বেসরকারি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) শোকজ করেছে বাংলাদেশ ব্যাংক। এর আগে এসব ব্যাংকের ট্রেজারি শাখার প্রধানদের অপসারণের নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

যেসব ব্যাংকের এমডিদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে সেগুলো হলো- ডাচ-বাংলা, সাউথইস্ট, প্রাইম, সিটি, ব্র্যাক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক।

বুধবার (১৭ আগস্ট) এই চিঠি দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম।

বৃহস্পতিবার দুপুরে টেলিফোনে তিনি বলেন, ‘গতকাল (বুধবার) আমরা শোকজ করেছি। সাত কর্মদিবসের মধ্যে ছয় ব্যাংকের এমডিদের জবাব দেওয়ার জন্য বলা হয়েছে। ‘

এর আগে ব্যাংক ছয়টির ট্রেজারি-প্রধানদের অপসারণের নির্দেশ দিয়ে প্রত্যেক ব্যাংকে চিঠি দেয় কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘প্রতিটি ব্যাংকে তদন্ত করা হবে। যদি প্রমাণ পাওয়া যায়, তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।’

জানা গেছে, ডলার সংকটের সময় অস্বাভাবিক মুনাফা করা ব্যাংকের তালিকা আরও লম্বা। সেসব ব্যাংককেও তদারকির আওতায় আনতে কাজ চলছে। এজন্য ইতিমধ্যে সব ব্যাংকের কাছে বৈদেশিক মুদ্রা লেনদেনের তথ্য চাওয়া হয়েছে।

ব্যাংক এশিয়া, ইসলামী ব্যাংক, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ঢাকা ব্যাংক, এনসিসি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও ইস্টার্ন ব্যাংকের নাম সেই তালিকায় আছে বলে কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে।

এসব ব্যাংক ২০২১ সালের প্রথম ছয় মাসের তুলনায় চলতি বছরের একই সময়ে ডলারে অস্বাভাবিক মুনাফা করেছে বলে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে উঠে এসেছে।

আজকের সর্বশেষ সব খবর