বৃহস্পতিবার | ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশে থেকে কর্মী নেবে অষ্ট্রেলিয়া

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৫, ২০২২




জার্নাল ডেস্ক ॥ তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ থেকে দক্ষ ও পেশাদার কর্মী নিয়োগ করবে অস্ট্রেলিয়া। এরই মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে বলে নিশ্চিত করেছেন সরকারি রিক্রুটিং প্রতিষ্ঠান বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) ব্যবস্থাপনা পরিচালক মো: বিল্লাল হোসেন।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাতে অনলাইনে এ সংক্রান্ত সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে সরকারি রিক্রুটিং এজেন্সি বোয়েসেল এবং স্টারনিং অস্ট্রেলিয়া। চুক্তিতে সই করেন বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বিল্লাল হোসেন এবং স্টারনিং পরিচালক অপারেশন পল ইগান। চুক্তি অনুযায়ী স্টারনিং তাদের গ্রাহক প্রতিষ্ঠানগুলোতে বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থানের ব্যবস্থা করবে।

এ বিষয়ে বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বিল্লাল হোসেন গণমাধ্যমকে বলেন, স্টারলিং একটি রিক্রুটিং এজেন্সি। অস্ট্রেলিয়ার অনেক প্রযুক্তি প্রতিষ্ঠান স্টারলিংয়ের মাধ্যমে বিদেশি কর্মী নিয়োগ করে। প্রতিষ্ঠানগুলো তাদের কর্মীর চাহিদা স্টারলিংকে জানাবে। স্টারলিং চাহিদাপত্র বোয়েসেলকে দেবে। বোয়েসেল সেই অনুযায়ী কর্মী পাঠাবে।

কর্মীদের কত বেতন ও কী কী সুবিধা পাবেন- এ প্রসঙ্গে বিল্লাল হোসেন জানিয়েছেন, চাহিদাপত্রে বেতন ও আনুষঙ্গিক সুবিধার বিষয়ে বলা থাকবে। এ চুক্তির মাধ্যমে বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় পেশাদার কর্মী নিয়োগের পথ খুলেছে। দুইভাবে এ নিয়োগ হবে। প্রথম প্রক্রিয়ায় কর্মী অস্ট্রেলিয়ায় গিয়ে কাজ করবে। দ্বিতীয় প্রক্রিয়ায় অস্ট্রেলিয়ায় না গিয়ে বাংলাদেশে বসেও অনলাইনে কাজ করতে পারবেন কর্মীরা।

চুক্তি সই অনুষ্ঠানে যোগ দেন সিডনির কনসাল জেনারেল খন্দকার মাসুদুল আলম, স্টারনিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা জোসেফ মেরজ, বোয়েসেলের নির্বাহী ব্যবস্থাপক মাহাবুবুর রহমান প্রমুখ।

জোসেফ মেরজ বলেন, বাংলাদেশে তথ্যপ্রযুক্তিতে পেশাদার অনেক লোক রয়েছে। অস্ট্রেলিয়ায় ঘাটতি রয়েছে। বাংলাদেশিরা এই ঘাটতি পূরণ সহায়তা করতে পারেন।

আজকের সর্বশেষ সব খবর