বৃহস্পতিবার | ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

তরুণ-তরুণীদের মাঝে উদ্যোক্তা হওয়ার আগ্রহ বাড়াতে হবে: এমপি আবু জাহির

প্রকাশিত : জুলাই ২৪, ২০২২




স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মোঃ আবু জাহির এমপি বলেছেন, দেশের অনেক শিক্ষিত তরুণ-তরুণী বিদেশে গিয়ে অল্প আয়ের বিনিময়ে কঠোর পরিশ্রম করছেন। এদের মাঝে উদ্যোক্তা হওয়ার আগ্রহ বাড়াতে পাড়লে তাঁরা দেশে থেকেই প্রতি মাসে লাখ লাখ টাকা আয় করতে পারবেন। এক্ষেত্রে সরকার নানাধরনের সুবিধা দিয়ে থাকে। যে সুবিধা কাজে লাগিয়ে তরুণ-তরুণীরা সহজেই নিজেকে স্বাবলম্বী করতে পারবেন। তাঁদের আশপাশের লোকদের কর্মসংস্থানও নিশ্চিত হবে একই সাথে।

তিনি রোববার (২৪শে জুলাই) হবিগঞ্জ শিল্পকলা একাডেমিতে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেছেন।

এমপি আবু জাহির আরও বলেন, বর্তমান জনবান্ধব সরকারের বলিষ্ট নেতৃত্বে মৎস্যখাতে যুগান্তকারী উন্নয়ন হয়েছে। দেশের আর্ত সামাজিক উন্নয়নে মৎস্যখাত সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে। এই ধারা অব্যাহত রাখার পাশাপাশি মাছে চাষে যেন ক্ষতিকর ওষুধের ব্যবহার না হয় সেক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের সতর্কতা বাড়ানো প্রয়োজন।

আবু জাহির বলেন, সরকার দেশে শিক্ষার হার বাড়ানোয় চাকুরীর ক্ষেত্রে প্রতিযোগিতা সৃষ্টি হয়েছে। এক্ষেত্রে শিক্ষিত তরুণ-তরুণীরা সরকারের যুব উন্নয়ন অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নিয়ে মাছের খামার করে অর্থনৈতিকভাবে ব্যাপকভাবে লাভবান হওয়ার সুযোগ নিতে পারেন। সমাজে উদ্যোক্তাদের আলাদা সম্মান থাকে। তারা স্বাধীনচেতা মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে পারবেন, সঙ্গে আরও দশজনের পরিবারে স্বচ্ছলতা ফেরাতে পারেন। সরকার আইটি সেক্টরেও অধিক গুরুত্ব দিয়েছে। হবিগঞ্জে শিগগির একটি আইটি সেন্টার প্রতিষ্ঠা পাচ্ছে। এ সুবিধা কাজে লাগিয়ে তরুণ-তরুণীদের মাঝে উদ্যোক্তা হওয়ার আগ্রহ বাড়াতে হবে।

হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিন্টু চৌধুরীর সভাপতিত্বে ও সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসানের পরিচালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন হবিগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) শৈলেন চাকমা।

এতে জেলার বিভিন্ন স্থান থেকে আসা মৎস্য খামারীগণ উপস্থিত ছিলেন। পরে প্রধান অতিথি এমপি আবু জাহির মৎস্য খামারীদের মাঝে পুরস্কার ও পোনা মাছ অবমুক্তকরণ কর্মসূচিতে অংশ নিয়েছেন।

আজকের সর্বশেষ সব খবর