সোমবার | ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

তাইওয়ানে ট্রেন দুর্ঘটনা: নিহতের সংখ্যা বেড়ে ৫০

প্রকাশিত : এপ্রিল ২, ২০২১




আন্তর্জাতিক ডেস্ক : তাইওয়ানে ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে। শুক্রবার প্রায় পাঁচশ’ যাত্রী নিয়ে একটি টানেলে লাইনচ্যুত হয়ে পড়লে এই ট্রেন দুর্ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন আরও বহু মানুষ। মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ ট্রেনের বগিগুলোতে উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা।

তাইওয়ানের সরকারি বার্তা সংস্থা সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, টানেলের মুখে যথাযথভাবে পার্কিং না করে রাখা একটি ট্রাকে ধাক্কা খায় ট্রেনটি। এতে ট্রেনটির আটটি লাইনচ্যুত হয়ে পড়ে। দমকল বিভাগের প্রকাশ করা ছবিতে ট্রেনটির পাশে বিধ্বস্ত হয়ে পড়া ট্রাকটির ধ্বংসাবশেষ দেখা গেছে।

রাজধানী তাইপে থেকে টাইটং শহরে যাওয়ার পথে ট্রেনটি হুয়ালিয়েন শহরের উত্তরাঞ্চলের একটি সুড়ঙ্গে লাইনচ্যুত হয়ে পড়ে। এর কয়েকটি বগি টানেলের দেয়ালে আছড়ে পড়ে। দুর্ঘটনার সময় ট্রেনের অভ্যন্তরে অনেক যাত্রী দাঁড়িয়েছিলেন। তাইওয়ানের প্রেসিডেন্ট তাসাই ইন ওয়েন এক বিবৃতিতে জানান, আটকে পড়া ব্যক্তিদের উদ্ধার করাই এখন আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার। এরপর বিকেলে তিনি দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন। ৪০৮ নামের ট্রেনটি দ্রুতগতির এবং নিরাপদ বলে মনে করা হতো। এটির সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ১৩০ কিলোমিটার। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নিহতদের মধ্যে ট্রেনটির চালকও রয়েছেন।

এর আগে ২০১৮ সালে তাইওয়ানের উত্তরপূর্বাঞ্চলে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে ১৮ জন নিহত এবং আরও ১৭৫ জন আহত হয়েছিল। ওই দুর্ঘটনাকেই এতো দিন গত তিন দশকের মধ্যে তাইওয়ানের সবচেয়ে বড় ট্রেন দুর্ঘটনা বলে বিবেচনা করা হতো। তাইওয়ানে ট্রেন দুর্ঘটনায় টুইট বার্তায় সমবেদনা জানিয়েছে যুক্তরাজ্য।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক র‌্যাব বলেন, তাইওয়ানে ট্রেন দুর্ঘটনায় যারা নিহত হয়েছে তাদের পরিবারের প্রতি আন্তরিক সহমর্মিতা প্রকাশ করছি।

আজকের সর্বশেষ সব খবর