মঙ্গলবার | ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

দেড় বছর পর বাজলো স্কুলের ঘণ্টা, বাঁধভাঙ্গা উচ্ছাসে শিক্ষার্থীরা!

প্রকাশিত : সেপ্টেম্বর ১২, ২০২১




সিরাজুল ইসলাম জীবন ॥ দেড় বছর পর বাজলো স্কুলের ঘণ্টা! অর্থাৎ ৫৪৩ দিন পর শ্রেণিকক্ষের দ্বার খুলেছে আজ। বাঁধভাঙ্গা উচ্ছাসে শিক্ষার্থীরা ফিরেছে নিজ ভুবনে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সবধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সংক্রমণ কিছুটা কমে আসায় প্রথম ধাপে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব স্তরের শিক্ষা প্রতিষ্ঠান খুলে গেছে আজ থেকে।

শারীরিক উপস্থিতিতে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য আগে থেকেই শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুত করার নির্দেশনা ছিল। সে অনুযায়ী প্রস্তুতিও নেওয়া হয়েছে। শ্রেণি কার্যক্রম প্রস্তুতি ছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের বরণ করতে সাজানো হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান ও শ্রেণিকক্ষ।

রোববার (১২ সেপ্টেম্বর) সকালে হবিগঞ্জের বিভিন্ন স্কুলে খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষার্থীদের আগমন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সাজসাজ রব বিরাজ করছে। বিশেষ করে দুই শিফটের স্কুলগুলোতে সকাল ৮টার আগেই শিক্ষার্থীরা নতুন স্কুল ড্রেস পরে অভিভাবকের হাত ধরে উপস্থিত হতে দেখা গেছে।

পৌর এলাকার সওদাগর কৃষ্ণধন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাজিদা বেগম বলেন, যথারীতি স্বাস্থ্যবিধি মেনেই স্কুল কার্যক্রম শুরু হয়। দীর্ঘদিন বন্ধের পর প্রথম দিনের ক্লাসে শিক্ষার্থীরা খুবই আনন্দিত।

সওদাগর কৃষ্ণধন সরকারি প্রাথমিক বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ দেওয়ান মিয়া জানান, আমরা সবচেয়ে গুরুত্ব দিয়েছি স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মানার ক্ষেত্রে। যেভাবে নির্দেশনা দেওয়া হয়েছে, তাতে কোনও সমস্যা হবে না। বিদ্যালয় প্রবেশের সময় থেকে বাসায় ফেরা পর্যন্ত প্রত্যেক শিক্ষক ও শিক্ষার্থীদের মুখে মাস্ক থাকবে।

এদিকে স্বাস্থ্যবিধি মেনে শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে এরইমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্টরা। প্রতিষ্ঠানের প্রবেশমুখে মাস্ক বিতরণ ও সারিবদ্ধভাবে শিক্ষার্থীদের তাপমাত্রা মাপাসহ হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করা হচ্ছে। শিশুরাও অনেকদিন পর শিক্ষাঙ্গনে ফিরতে পেরে উদ্বেলিত।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, প্রাথমিকে প্রতিদিন সর্বোচ্চ দুটি শ্রেণির পাঠদান অনুষ্ঠিত হবে। সে অনুযায়ী একটি রুটিনও প্রণয়ন করা হয়েছে। রুটিন অনুযায়ী, আজ প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির সঙ্গে তৃতীয় শ্রেণির ক্লাস অনুষ্ঠিত হবে। তবে বিষয়টি না জেনে অনেক অন্য শ্রেণির শিক্ষার্থীদেরও স্কুলে চলে আসতে দেখা গেছে।

এই বিভাগের আরো নিউজ

আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেলেন বাংলাদেশি তরুণী ফাইরুজ
সিলেটে মজুমদারী এলাকায় দুই বোনের রহস্যজনক মৃত্যু
তৃতীয়বারের মতো জয়ী হলেন জাস্টিন ট্রুডো
আগামী ৩ দিন বন্ধ থাকবে ট্রাক ও কাভার্ডভ্যান চলাচল
ইভা রহমানের বিয়ে নিয়ে তোলপাড়
আজকের সর্বশেষ সব খবর