শনিবার | ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

ধ্রুবতারা’র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ডিসেম্বর ২৬, ২০২০




জার্নাল ডেস্ক : বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে সদ্য যুক্ত হওয়া সম্পূর্ণ নতুন ড্যাশ ৮-৪০০ ‘ধ্রুবতারা’ উড়োজাহাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২৭ ডিসেম্বর) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি ধ্রুবতারার উদ্বোধন করবেন।

শনিবার (২৬ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত ‘ধ্রুবতারা’ গত ২৪ নভেম্বর বাংলাদেশে এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এর নামকরণ করেছেন।

ধ্রুবতারাসহ বর্তমানে বিমানের বহরে মোট প্লেন রয়েছে ১৯টি। এগুলোর মধ্যে ৪টি বোয়িং৭৭৭-৩০০ইআর, ৪টি বোয়িং ৭৮৭-৮, ২টি বোয়িং ৭৮৭-৯, ৬টি বোয়িং ৭৩৭ এবং ৩টি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ।

বিমান জানায়, বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে ক্রয় করা ৩টি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজের মধ্যে প্রথমটি হচ্ছে ‘ধ্রুবতারা’। কানাডার বিখ্যাত এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত অত্যাধুনিক নতুন ড্যাশ ৮-৪০০ এ চুয়াত্তরটি আসন রয়েছে। পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ এ উড়োজাহাজে রয়েছে হেপা (HEPA) ফিল্টার প্রযুক্তি, যা মাত্র ৪ মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের ভেতরের বাতাসকে বিশুদ্ধ করে যাত্রীদের নিরাপদ রাখবে।

এছাড়াও এ উড়োজাহাজে বেশি লেগস্পেস (পা রাখার জায়গায়), এল ই ডি লাইটিং এবং প্রশস্ত জানালা থাকার কারণে ভ্রমণ হয়ে উঠবে অধিক আরামদায়ক ও আনন্দময়।