বৃহস্পতিবার | ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

নবীগঞ্জ পৌরসভার উদ্যোগে “অমর একুশে বইমেলার” আজ সমাপনী

প্রকাশিত : ফেব্রুয়ারি ২৯, ২০২৪




স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জ পৌরসভা আয়োজিত “অমর একুশে বইমেলা ২০২৪” এর গতকাল দ্বিতীয় দিনে অমর একুশে বিষয়ে আলোচনা সভা, পুরস্কার বিতরণী ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। নবীগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নবীগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ফজলুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল হক চৌধুরী সেলিম, ভাইস চেয়ারম্যান এডভোকেট গতিগোবিন্দ দাশ ও মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম। বক্তব্য রাখেন, পৌরসভার ৪নং ওয়ার্ড কাউন্সিলর ও “অমর একুশে বইমেলা ২০২৪” উদযাপন কমিটির আহ্বায়ক যুবরাজ গোপ, নবীগঞ্জ সরকারি কলেজের প্রভাষক মোজাম্মিল আলী শিকদার, দিনারপুর কলেজের অধ্যক্ষ তনুজ রায়, উইমেন্স আইডিয়াল কলেজের অধ্যক্ষ নজির আহমেদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন পৌর নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নূর আজম শরীফ। অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথিকে শুভেচ্ছা স্মারক প্রদান করেন পৌর মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী ও পৌর পরিষদের সদস্যবৃন্দ। প্রধান অতিথির বক্তব্যে নবীগঞ্জ সরকারি কলেজের প্রিন্সিপাল প্রফেসর ফজলুর রহমান বলেন, নবীগঞ্জ পৌরসভা কর্তৃক ষষ্ঠ বারের মতো অমর একুশে বইমেলা আয়োজন করা, এটা কম কথা নয়।

নবীগঞ্জ পৌরসভার এই উদ্যোগ প্রশংসনীয়। আর এ প্রশংসার দাবিদার পৌর মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী ও তার পরিষদ।

এছাড়াও, ভাষা শহীদ দিবস আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে উদযাপিত হওয়ায় তিনি গর্ব বোধ করেন। তিনি সবার প্রতি বই কেনার আহ্বান জানান। সভাপতির বক্তব্যে নবীগঞ্জ পৌরসভার মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী বলেন, ভাষা শহীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ষষ্ঠ বারের মতো ‘অমর একুশে বইমেলা ২০২৪’ উদযাপন করতে পেরে আমরা গর্বিত। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শুধু পাঠ্য বইয়ের মধ্যেই সীমাবদ্ধ থাকলে চলবে না। সফল ও সার্থক জীবন গঠনের জন্য বিভিন্ন রকমের বই পাঠ করতে হবে। আর সেজন্যই বইমেলার আয়োজন।’ তিনি আরও বলেন, বই কেনা ও বই পড়ার মাধ্যমেই বইমেলাকে সফল করা সম্ভব।

আলোচনা পর্বের শেষের দিকে নবীগঞ্জ পৌরসভা কর্তৃক অমর একুশে উপলক্ষে চিত্রাঙ্কণ, আবৃত্তি ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী ৫৫ জনকে সার্টিফিকেট ও মহামূল্যবান বই উপহার দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন- পৌরসভার প্যানেল মেয়র-৩ ফারজানা মিলন পারুল, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মো. কবির মিয়া, পৌরসভার হিসাব রক্ষণ কর্মকর্তা শেখ মো. জালাল উদ্দিন, সহকারী প্রকৌশলী (সিভিল) সহিদুল হক, প্রভাষক রফিকুল হক, কবি ও গবেষক আফতাব আল মাহমুদ, নবীগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি এম এ মুহিত, বাংলাদেশ সরকারি প্রাথমিক শিক্ষক সমিতি নবীগঞ্জ উপজেলা শাখার সভাপতি শামীম আহমদ চৌধুরী, প্রধান শিক্ষক আলী আমজাদ মিলন, কবি কাজী এম হাসান আলী, প্রভাষক জন্টু চন্দ্র দেব সহ সাংবাদিকবৃন্দ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষিকাবৃন্দ, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থী ও তাদের অবিভাবকবৃন্দ, পৌরসভার কর্মকর্তা/কর্মচারী বৃন্দ ও সুধীবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন মাওলানা আব্দুল হান্নান এবং পবিত্র গীতাপাঠ করেন সেনেটারি ইন্সপেক্টর সুকেশ চক্রবর্ত্তী। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে নবীগঞ্জ পৌরসভার কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মহান ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন ও পায়রা উড়িয়ে মঙ্গলবার বিকেলে ‘অমর একুশে বইমেলা ২০২৪’ নবীগঞ্জ পৌরসভা কার্যালয় প্রাঙ্গণে শুভ উদ্বোধন করা হয়েছে। নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সদস্য, বিশিষ্ট নজরুল গবেষক ও কণ্ঠশিল্পী জাতীয় কবির নাতনী খিলখিল কাজী উদ্বোধক হিসেবে উপস্থিত থেকে নবীগঞ্জ পৌরসভা কর্তৃক ৩দিন ব্যাপী ‘অমর একুশে বইমেলা উদ্বোধন করেন।

উল্লেখ্য আজ বইমেলার সমাপনী দিনে বিতর্ক প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে এবং সবশেষে থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

আজকের সর্বশেষ সব খবর