রবিবার | ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

নারী সহপাঠীকে যৌন হয়রানি, তোলপাড় বুয়েট

প্রকাশিত : জুলাই ২৭, ২০২১




জার্নাল ডেস্ক ॥ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে একই ব্যাচের চার সহপাঠীর বিরুদ্ধে। এ ঘটনায় তোলপাড় শুরু হয়েছে দেশের অন্যতম সর্বোচ্চ এই বিদ্যাপীঠে। এরইমধ্যে এ ঘটনায় একটি তদন্ত কমিটি করা হয়েছে। ফেসবুকে যৌন হয়রানির এ ঘটনায় প্রতিবেদন পাওয়ার পর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আর সামাজিক অবক্ষয়ের কারণেই এমন ঘটনা ঘটছে বলে মনে করছেন সমাজবিজ্ঞানীরা।

অভিযুক্তদের সবাই কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৯ ব্যাচের শিক্ষার্থী। এদের একজন জারিফ হোসেইন। যিনি একই ব্যাচের স্থাপত্য বিভাগের এক নারীকে শিক্ষার্থীকে উত্যক্ত করতে শুরু করেন। চাহিদামতো সায় না পেলেও সামাজিক যোগাযোগ মাধ্যমে চালিয়ে যান যৌন হয়রানি। ন্যাক্কারজনক এই কাজে তাকে সহায়তা করেন তারই ৩ সহপাঠী- জাহিদ মনোয়ার চৌধুরী, জারিফ ইকরাম ও সালমান সায়ীদ।

এ নিয়ে ভুক্তভোগীর অভিযোগ পেয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। অপরাধ করে পার পেয়ে যাবার অপসংস্কৃতি এবং মুল্যবোধের সংকটই এমন অবক্ষয়ের জন্য দায়ী বলে মনে করেন সমাজবিজ্ঞানীরা।

জানা যায়, গত মে মাসে জারিফ তার তিন বন্ধুর প্ররোচনায় একই ব্যাচের স্থাপত্যকলা বিভাগের ওই ছাত্রীকে প্রথম মেসেঞ্জারে মেসেজ দেন। এর পর তিনি নিয়মিত মেসেজ, এমনকি অর্ধনগ্ন ছবি এবং আপত্তিকর ইমোজি পাঠাতে থাকেন। এতে ওই ছাত্রী অত্যন্ত রাগান্বিত হলে জারিফ ক্ষমা চান। কিন্তু সম্প্রতি আবার মেসেজ, অশ্নীল ও আপত্তিকর ছবি পাঠাতে থাকেন। এর পরিপ্রেক্ষিতে ওই ছাত্রী বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অভিযোগ দেন।

বুয়েটের ছাত্রকল্যাণ পরিচালক মিজানুর রহমান বলেন, অভিযোগ যাচাই-বাছাইয়ের জন্য মঙ্গলবার একটি তদন্ত কমিটি করা হবে। তাদের রিপোর্ট অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

আজকের সর্বশেষ সব খবর