শনিবার | ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

নেগেটিভ সনদ ছাড়া পাঁচ শতাধিক যাত্রী আনলো সাউদিয়া

প্রকাশিত : ডিসেম্বর ১৬, ২০২০




জার্নাল ডেস্ক : করোনা নেগেটিভ সনদ ছাড়া ২৪ ঘণ্টায় (১৫ ডিসেম্বর সকাল ৮টা থেকে ১৬ ডিসেম্বর সকাল ৮টা) সৌদি এয়ারলাইন্স (সাউদিয়া) আরো ২৬০ জন যাত্রী নিয়ে এসেছে। এ নিয়ে গত দুই দিনে হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে মোট পাঁচ শতাধিক যাত্রী নিয়ে আসলো সাউদিয়া।

স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে করোনা নেগেটিভ সনদ ছাড়া যাত্রী পরিবহন করার দায়ে সৌদি আরবের রাষ্ট্রীয় এয়ারলাইন্স সাউদিয়াকে দুই লাখ টাকা জরিমানা করেছে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। বুধবার (১৬ ডিসেম্বর) এ তথ্য জানানো হয়।

বিমানবন্দরে কর্তব্যরত স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, মঙ্গলবার (১৫ ডিসেম্বর) তিনটি ফ্লাইটে মোট ২৬০ জন যাত্রী করোনা নেগেটিভ সনদ ছাড়া পরিবহন করে সৌদি এয়ারলাইন্স। সৌদি এয়ারলাইন্সের (এসবি ৩৫৮৮) ফ্লাইটে ২৫৪জন, (এসবি ৩৫৮০) ফ্লাইটে পাঁচজন এবং (এসবি ৩৮৮২) ফ্লাইটে কজন যাত্রী করোনা নেগেটিভ সনদ ছাড়া আসেন। তাদের সবাইকে কোয়ারেন্টাইন সেন্টারে পাঠানো হয়। এছাড়া জাতিসংঘ মিশন কঙ্গো থেকে ১৫৬ জন করোনা সনদ ছাড়া আসেন। তাদের সেনবাহিনীর তত্ত্বাবধানে কোয়ারেন্টাইন/আইসোলেশনে পাঠানো হয়ছে।

এর আগের দিন সৌদি এয়ারলাইন্স করোনা নেগেটিভ সনদ ছাড়াই ২৫৯ জন যাত্রী নিয়ে শাহজালাল বিমানবন্দরে আসে। সেদিন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্দেশ অমান্যের কারণ জানতে চাইলে তারা প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দেব বলে সময় চায়। পরবর্তী ২৪ ঘণ্টায় কাগজপত্র দাখিল না করে আরও ২৬০ জন যাত্রীকে নিয়ে আসে। এ কারণে বিমান সংস্থাটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট আহমেদ জামিল ।

তিনটি ফ্লাইটের করোনার সনদবিহীন পাঁচ শতাধিক যাত্রী প্রায় এক কাপড়ে ঢাকায় এসেছেন। তাদের কেউ কেউ খালি পায়ে এসেছেন। অনেকের শীতের কাপড়ও ছিল না। সাথে লাগেজ বলতেও তেমন কিছু ছিল না।

প্রসঙ্গত, বর্তমান নীতিমালা অনুযায়ী বাংলাদেশে আসা সব যাত্রীর সাথে করোনা শনাক্তকরণের জন্য নির্ধারিত পিসিআর পরীক্ষার সনদ থাকতে হবে। এ নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে বাংলাদেশে যাত্রী আনতে হলে বিশেষ ছাড়পত্র থাকতে হবে। কিন্তু এয়ারলাইন্স প্রতিনিধিরা এবারও এরকম কোনো অনুমতিপত্র বা ছাড়পত্র দেখাতে পারেননি।

আজকের সর্বশেষ সব খবর