বুধবার | ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

প্রথম আলোর সম্পাদক ইস্যুতে যা বললেন আইজিপি

প্রকাশিত : এপ্রিল ২, ২০২৩




জার্নাল ডেস্ক ॥ দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানকে গ্রেফতারের বিষয়ে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, ওয়েট অ্যান্ড সি। রোববার (২ মার্চ) সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

আইজিপি সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেন। বৈঠক শেষে সাংবাদিকরা তাকে প্রথম আলো ইস্যুতে বিভিন্ন প্রশ্ন করেন।

সাংবাদিকরা জানতে চান, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার পর প্রথম আলোর সম্পাদককে গ্রেফতারের বিষয়ে আইনমন্ত্রী কোনো নির্দেশনা দিয়েছেন কিনা। জবাবে আইজিপি বলেন,‌ ‘দেখেন আপনারা। ওয়েট অ্যান্ড সি।’

মন্ত্রীর সঙ্গী কী নিয়ে আলোচনা হয়েছে; জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা আমাদের প্রফেশনাল বিভিন্ন আইন নিয়ে কথা বলেছি। এটি পরিপূর্ণ পেশাদারি ইস্যু।’

এরআগে, স্বাধীনতা দিবসে প্রথম আলোর একটি প্রতিবেদনে একজন শ্রমজীবীকে উদ্ধৃত করে বলা হয়, ‘পেটে ভাত না জুটলে স্বাধীনতা দিয়া কী করুম। বাজারে গেলে ঘাম ছুটে যায়। আমাগো মাছ, মাংস আর চাইলের স্বাধীনতা লাগব।’

এ মন্তব্য ধরেই খবরটির শিরোনাম করা হয়। তবে সামাজিকমাধ্যমে প্রচারিত ফটোকার্ডে ছবি দেয়া হয় আরেকটি শিশুর, যার কথা প্রতিবেদনের ভেতরে ছিল। এ ঘটনা ব্যাপক সমালোচনার জন্ম দেয়। প্রতিবেদনটিতে ‘রাষ্ট্রবিরোধী’ উপাদান থাকার কথাও বলা হচ্ছে।

পরে অবশ্য প্রথম আলো প্রতিবেদনটি থেকে ছবি সরিয়ে শিরোনাম বদলে দেয়। পাশাপাশি সামাজিকমাধ্যমে দেয়া তাদের পোস্টও প্রত্যাহার করে নেয়।

এ প্রতিবেদনকে ‘মিথ্যা, বিভ্রান্তিকর, জাতির জন্য মানহানিকর’ তথ্য-উপাত্ত প্রকাশ ও প্রচারের অভিযোগে বুধবার (২৯ মার্চ) রাতে ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলায় গ্রেফতার করা হয় প্রতিবেদক শামসুজ্জামানকে। সেখানে প্রথম আলো সম্পাদক মতিউর রহমানকে ‘হুকুমের আসামি’ এবং নাম উল্লেখ না করে একজন সহযোগী ক্যামেরাম্যান এবং প্রতিবেদনটি প্রচার-প্রকাশের সঙ্গে জড়িত অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়েছে।

আজকের সর্বশেষ সব খবর