রবিবার | ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

বিদ্যুৎ উৎপাদন শুরু করল সরকার

প্রকাশিত : জুলাই ২৯, ২০২২




জার্নাল ডেস্ক ॥ দেশে চলমান সংকট মোকাবেলায় ডিজেলের মাধ্যমে আবারও শুরু হয়েছে বিদ্যুৎ উৎপাদন। দশদিন বন্ধ থাকার পর ফের কম্বাইন্ড সাইকেলে বিদ্যুৎ উৎপাদন শুরু হলো। এর ফলে শিগগিরই লোডশেডিংয়ে বড় ধরনের পরিবর্তন আসতে বারে।

বিতরণ সংস্থা বলছে, আগামী দুমাস একঘণ্টারও কম সময় হবে লোডশেডিং। আর অক্টোবর থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবেন গ্রাহক।

বৈশ্বিক নানা সংকটে বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম অস্বাভাবিক হারে বাড়ার কারণে বিদুৎ সাশ্রয়ে গত ১৯ জুলাই থেকে পরিকল্পিত লোডশেডিংয়ের পথে হাঁটছে সরকার। এ ছাড়া সাময়িকভাবে বন্ধ করা হয় ডিজেল চালিত বিদুৎ কেন্দ্র। এর ফলে এক ঘণ্টা থেকে শুরু করে দেশের বিভিন্ন অঞ্চলে একাধিক লোডশেডিংয়ের কবলে পড়তে হচ্ছে গ্রাহককে। এ অবস্থায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে নানা পদক্ষেপ নিচ্ছে সরকার।

ইতোমধ্যে লোডশেডিংয়ের সময় কমিয়ে আনতে সিরাজগঞ্জের কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রে ডিজেলের মাধ্যমে একটি ইউনিট চালু করেছে ওয়েস্ট পাওয়ার জেনারেশন বিতরণ সংস্থা। সঙ্গে শিগগিরই যোগ হবে খুলনা কম্বাইন্ড কেন্দ্রে ডিজেলের মাধ্যমে উৎপাদন।

বিতরণ সংস্থা বলছে, কম্বাইন্ড সাইকেল কেন্দ্রে ডিজেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনে খরচ কম হওয়ায় এই পথে হাটছে সরকার। ফলে এই দুটি ইউনিট থেকে পাওয়া যাবে ৪৫০ মেগাওয়াট বিদ্যুৎ।

নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশনের মহাপরিচালক প্রকৌশল এ এম খোরশেদ আলম বলেন, আমরা একটা কম্বাইন্ড সাইকেল চালাচ্ছি। আরেকটা চালানো হচ্ছে না। এখানে সরকারের কম খরচ হবে।

ওয়েস্ট পাওয়ার জেনারেশন বলছে, উত্তরাঞ্চলের গ্রাহকরা মূল সুবিধাভোগী হলেও এই দুটি ইউনিটের বিদুৎ প্রভাব ফেলবে সারা দেশে। যাতে কমে, আসবে লোডশেডিংয়ের সময়। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমলেই সকল ধরনের ভোগান্তি থেকে গ্রাহকের মুক্তি মিলবে।

আজকের সর্বশেষ সব খবর