বুধবার | ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

ভারতে একদিনে আরও ৩৭৪১ মৃত্যু, শনাক্ত ২ লাখ ৪০ হাজার ৮৪২ জন

প্রকাশিত : মে ২৩, ২০২১




আন্তর্জাতিক ডেস্ক : করোনা মহামারিতে বিপর্যস্ত ভারতে যেন একটু স্বস্তির সুবাতাস দেখা দিয়েছে। আগের দিনের তুলনায় রোববার কিছুটা কমেছে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা। দৈনিক মৃত্যুও নেমে এসেছে চার হাজারের নিচে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩ হাজার ৭৪১ জন।

রোববার (২৩ মে) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২ লাখ ৪০ হাজার ৮৪২ জন। যা শনিবারের তুলনায় প্রায় ১৮ হাজার কম। সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৬৫ লাখ ৩০ হাজার ১৩২ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ৭৪১ জন। এতে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৯৯ হাজার ২৬৬ জনে। এর আগে শনিবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে ৪ হাজার ১৯৪ জন রোগী মারা গিয়েছিলেন। অর্থাৎ রোববার প্রাণহানি কমেছে সাড়ে চার শতাধিক।

দৈনিক আক্রান্তের থেকে বেশি মানুষ সুস্থ হয়ে ওঠাতেই কমছে সক্রিয় রোগীর সংখ্যা। এক সময় তা ছিল ৩৭ লাখেরও বেশি। গত দু’সপ্তাহে কমতে কমতে হয়েছে ২৮ লাখে নেমে এসেছে। দেশটিতে এখন মোট সক্রিয় রোগীর সংখ্যা ২৮ লাখ ৫ হাজার ৩৯৯ জন।

এদিকে চলমান করোনা মহামারির মধ্যেই ভারতজুড়ে ছড়িয়ে পড়া মিউকরমাইকোসিস অর্থাৎ ব্ল্যাক ফাঙ্গাসে এখন পর্যন্ত প্রায় ৯ হাজার মানুষ সংক্রমিত হয়েছেন। আর এর জেরে দেশটির গুজরাট, তামিলনাড়ু, তেলঙ্গানা এবং রাজস্থানের পর এবার উত্তরাখণ্ড রাজ্যও ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসেবে ঘোষণা করেছে।

বিভিন্ন রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ বাড়তে থাকায় গত ২০ মে এটিকে মহামারি হিসেবে ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে এই রোগকে মহামারি আইনের অধীনে আনার জন্য রাজ্যগুলোকেও নির্দেশ দেয় মোদি সরকার। সূত্র: এএনআই

আজকের সর্বশেষ সব খবর