শনিবার | ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

ভার্চুয়াল কোর্টে ৫১ হাজারের বেশি হাজতির জামিন

প্রকাশিত : মে ৩১, ২০২১




জার্নাল ডেস্ক : করোনার সংক্রমণ রোধকল্পে চলমান লকডাউনে একদিনে সারাদেশের অধস্তন আদালতে ৩৩৪৯টি আবেদনের ভার্চুয়াল শুনানি ও নিষ্পত্তি করে ১৬৭৯ জন আসামিকে জামিন দেওয়া হয়েছে। এর ফলে সর্বমোট ৩১ কার্যদিবসে ৯৮ হাজার ১৮৯টি মামলায় মোট ৫১ হাজার ৫৮৪ জন হাজতি জামিনপ্রাপ্ত হয়ে কারামুক্ত হয়েছেন।

সোমবার (৩১ মে) সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মুহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

করোনা সংক্রমণ রোধকল্পে দ্বিতীয় দফায় সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যাতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন এবং অতীব জরুরি ফৌজদারি দরখাস্তের ওপর শুনানি চলছে। গতকাল (৩০ মে) সারাদেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে ৩৩৪৯টি জামিননের দরখাস্ত নিষ্পত্তি করা হয়েছে এবং ১৬৭৯ জন হাজতি অভিযুক্ত আসামিকে জামিন দেওয়া হয়েছে। সবমিলিয়ে ৩১ কার্যদিবসে ৯৮ হাজার ১৮৯টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ৫১ হাজার ৫৮৪ জন হাজতি কারামুক্ত হয়েছেন। জামিনপ্রাপ্তদের মধ্যে ৭৫৯ জন শিশু।

প্রসঙ্গত, ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর প্রথম দফায় ২০২০ সালের ১১ মে থেকে ৪ আগস্ট পর্যন্ত মোট ৫৮ কার্যদিবসে সারাদেশের অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে মোট এক লাখ ৪৭ হাজার ৩৩৯টি ফৌজদারি মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ৭২ হাজার ২২৯ জন অভিযুক্ত ব্যক্তির (শিশু সহ) জামিন মঞ্জুর করা হয়।

গত ১১ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন এক বিজ্ঞপ্তি জারি করে। এতে বলা হয়, করোনার ব্যাপক বিস্তার রোধকল্পে ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতীব জরুরি ফৌজদারি দরখাস্তগুলো নিষ্পত্তি করার উদ্দেশ্যে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে। এছাড়াও সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শারীরিক উপস্থিতিতে দায়িত্বপালন করবেন।

এই বিভাগের আরো নিউজ

কুমিল্লার ইকবাল এতদিন কোথায় ছিল, প্রশ্ন মির্জা ফখরুলের
টস জিতে ফিল্ডিংয়ে শ্রীলঙ্কা
সুন্দরবনের লোকালয়ে মিললো বিশালাকৃতির অজগর
মাধবপুরে বেনু মিয়া ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত
মাধবপুরে ভোক্তা অধিকার আইনে জরিমানা
আজকের সর্বশেষ সব খবর