শুক্রবার | ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

মডার্নার টিকা সিটি করপোরেশনে, জেলা-উপজেলায় সিনোফার্মের

প্রকাশিত : জুলাই ৫, ২০২১




জার্নাল ডেস্ক ॥ করোনাভাইরাস প্রতিরোধী যুক্তরাষ্ট্রের উদ্ভাবিত মডার্নার ২৫ লাখ টিকা তাপমাত্রা জটিলতার কারণে সিটি করপোরেশন এলাকায় দেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সোমবার মডার্না টিকা প্রয়োগ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘যুক্তরাষ্ট্র থেকে আসা কোভ্যাক্স সুবিধায় পাওয়া মডার্নার টিকা দেয়া হবে দেশের ১২ সিটি করপোরেশন এলাকায়। আগামী সপ্তাহ থেকে টিকা দেয়া শুরু হবে। আর চীন থেকে কেনা সিনোফার্মের টিকা দেয়া হবে জেলা ও উপজেলা পর্যায়ে।’

টিকা নিবন্ধনের বিষয়ে তিনি বলেন, ‘দুই-এক দিনের মধ্যেই রেজিস্ট্রশন শুরু করে গণটিকা কার্যক্রম আবারও চালু করা হবে।’

করোনাভাইরাস প্রতিরোধী টিকা সংকটের কারণ দেখিয়ে গত ৫ মে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিবন্ধন কার্যক্রম বন্ধ করে দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এরপর যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি ফাইজার ও চীনের সিনোফার্ম উদ্ভাবিত টিকা বিবিআইবিপি-করভির ডোজ হাতে আসার পর সরকার তিন শ্রেণির জন্য নিবন্ধন অ্যাপ চালু করে।

মডার্নার টিকা মাইনাস ১৫ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসে রাখতে হয়। এ কারণে এ টিকা দেয়া হবে সিটি করপোরেশন এলাকায়। সিটি করপোরেশন এলাকার আওতায় থাকা সাধারণ মানুষ এই টিকার আওতায় আসবে। আর সিনোফার্মের ভ্যাকসিন রাখা যায় দুই থেকে আট ডিগ্রি সেলসিয়াসে। তাই জেলা এবং উপজেলা পর্যায়ে সিনোফার্মের টিকা দেয়া হবে।

এ পর্যন্ত টিকা পেতে নিবন্ধন করেছেন ৭২ লাখ ৮০ হাজার ১৩১ জন। এর মধ্যে দুই ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পেয়েছে ৪২ লাখ ৯০ হাজার ৯৬৪ জন। আর শুধু প্রথম ডোজ পেয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ১৫ জন।

সিনোফার্মের টিকার প্রথম ডোজ পেয়েছেন ৭১ হাজার ৮ ও দুই ডোজ পেয়েছেন ২ হাজার ২৩৭ জন। এ ছাড়া ফাইজারের টিকার প্রথম ডোজ পেয়েছেন ১ হাজার ৮৬৬ জন।

আজকের সর্বশেষ সব খবর