মঙ্গলবার | ৫ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

মাছের কাটা গলায় আটকালে কি করনীয়

প্রকাশিত : আগস্ট ২৫, ২০২১




জার্নাল ডেস্ক ॥ মাছের কাটা আটকালে করণীয়- মাছ মানেই বাঙালী জাতির প্রিয় খাদ্য। প্রচলিত আছে মাছে ভাতে বাঙালি। আগেতো বাঙালির প্রতিদিনের খাদ্য তালিকায় একটি হলেও মাছ থাকতে হত। মাছ খেতে যতটানা সুস্বাদু ঠিক তেমনি এর কাঁটা গলায় আটকানো ততটাই বেদনা দায়ক । তবে এই পরিস্থিতি থেকে সহজে মুক্তি পাওয়াও সম্ভব।

তাই আজ আমি আপনাদেরকে যানাবো গলায় মাছের কাটা আটকালে প্রাথমিক ভাবে আমাদের কি কি করনিয় সে সম্পর্কে।
শুকনো ভাতের ছোটো ছোটো বল বানিয়ে চটপট গিলে ফেলতে হবে। অথবা শুকনো মুড়ি যতটা সম্ভব গিলে খেতে হবে। তার সাথে পানি খেলে উপকার মিলবে।
হালকা গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে খান। তাতে কাঁটা নরম হয়ে তাড়াতাড়ি গলা থেকে নেমে যাবে। আপনিও তাড়াতাড়ি কাঁটা ফোটার যন্ত্রণা থেকে রেহাই পাবেন।

কলা পিচ্ছিল। তাই গলায় মাছের কাঁটা বিঁধলে আগেই একটা কলা খেয়ে নিন। কখন গলা থেকে কাঁটা নেমে যাবে টেরই পাবেন না।
কোক জাতীয় পানীয় খান। এটি কাঁটা নামানোর সবচেয়ে আধুনিক পদ্ধতি। গলায় মাছের কাঁটা বিঁধলে এক নি:শ্বাসে যতটা সম্ভব কোক খেয়ে নিন। কাঁটা নরম হয়ে নেমে যাবে।

তেল পিছল পদার্থ। আর অলিভ অয়েল কাঁচা খেলেও ক্ষতি নেই। তাই বাড়িতে যদি অলিভ অয়েল থাকে খেয়ে নিন ১ চামচ। কাঁটা পিছলে গলা থেকে নেমে যাবে।
মাছের কাঁটা নিমেষে নরম করে তুলতে পারে পাতি লেবু। তাই গলায় কাঁটা ফুটলে আগে একটা লেবু কাটুন। লবণ মাখিয়ে রস খেয়ে নিন। কাঁটা নরম হয়ে নেমে যাবে গলা দিয়ে।

গলায় ফুটে থাকা মাছের কাঁটা নামাতে দারুণ কাজ দেয় ভিনিগার। পানির সঙ্গে সামান্য ভিনিগার মিশিয়ে খেলে আটকে থাকা কাঁটা খুব সহজে নেমে যায়। এক্ষেত্রে এটি অনেকটা পাতি লেবুর মতো কাজ করে।

আসা করি উল্লেখিত পদ্ধতি গুল অনুসরণ করলে গলায় মাছের কাটা আটকালে তার থেকে খুব সহজেই ভালো ফল পাবেন।

আজকের সর্বশেষ সব খবর