মঙ্গলবার | ২৫শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

মাধবপুরে কৃষি জমিতে পোল্ট্রি খামার বন্ধ চেয়ে আদালতে মামলা

প্রকাশিত : জানুয়ারি ৭, ২০২১




পিন্টু অধিকারী, মাধবপুর : হবিগঞ্জের মাধবপুর উপজেলার কমলপুর গ্রামে পরিবেশ দূষণ করে কৃষি জমিতে পোল্ট্রি খামার বন্ধ চেয়ে কমলপুর গ্রামের ৪জন কৃষক হবিগঞ্জ সহকারী জজ আদালতে মামলা করেছেন।

আদালত মামলা নিষ্পতি না হওয়া পর্যন্ত ওই স্থানে কোনো স্থাপনা নির্মাণ না করার জন্য নির্দেশ দিয়েছেন। কমলপুর গ্রামের লুৎফুর রহমান, আনিছুর রহমান, আব্দুল আওয়াল, আছাদ মিয়া এ মামলা করেন।

মামলায় তারা উল্লেখ করেন কমলপুর গ্রামে কৃষি জমি লীজ নিয়ে উক্ত জমিতে ঘাস উৎপাদন করবে। কিন্তু পরবর্তীতে শর্ত ভঙ্গ করে জমির আকার আকৃতি ও শ্রেণি পরিবর্তন করে জমিতে পরিবেশ দূষণকারী পোল্ট্রি খামার করার জন্য বিভিন্ন স্থাপনা তৈরি করে থাকে।

এ বিষয়ে কৃষকরা প্রশাসনের বিভিন্ন দপ্তরে বিভিন্ন লিখিত অভিযোগ দেন। এতে কোনো কাজ হয়নি। মামলার বাদী লুৎফুর রহমান, আব্দুল আওয়াল, আছাদ মিয়া বলেন, এইচ এন্ড এইচ এগ্রো প্রতিষ্ঠান যে কথা বলে ৪ বছর আগে তাদের জমি লীজ নিয়েছিল তারা লীজের সব শর্ত ভঙ্গ করেছে। এখন আমাদের স্বত্ত্ব জায়গায় তাদের মনগড়া মত জমির শ্রেণি পরিবর্তন করে বিভিন্ন স্থাপনা করার উদ্যোগ নিয়েছে। এ কারণে এখন ওই প্রতিষ্ঠানে আমরা আর জমি লীজ নিতে রাজি নই।

এইচ এন্ড এইচ এগ্রো প্রতিষ্ঠানের উন্নয়ন কর্মকর্তা হাফিজুর রহমান জানান, কৃষকদের কাছ থেকে লীজ নিয়ে ওই জমিতে পোল্ট্রি খামার শেড নির্মাণ করার উদ্যোগ নিয়েছি। তবে কাজ বন্ধ রাখার জন্য আদালতের নিদের্শনা পেলে নির্দেশনা মেনে অবশ্যই আমরা চলব।

আজকের সর্বশেষ সব খবর