বুধবার | ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

মালয়েশিয়ায় চার বছর পর খুলছে শ্রমবাজার

প্রকাশিত : ডিসেম্বর ১৭, ২০২১




জার্নাল ডেস্ক ॥ মালয়েশিয়ায় চার বছর পর শ্রমবাজার উন্মুক্ত হচ্ছে। এ বিষয়ে রোববার দেশটির সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করবে বাংলাদেশ।

শুক্রবার (১৭ ডিসেম্বর) প্রবাসীকল্যাণ ভবনে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ।

তিনি বলেন, মালয়েশিয়ার সঙ্গে একবার এমওইউ (সমঝোতা স্মারক) সই হয়ে গেলে আমাদের অপারেশন কীভাবে হবে সেটা সর্ট আউট করতে খুব বেশি একটা সময় লাগবে না। এ মন্ত্রণালয়ের পক্ষ থেকে আমরা যা কিছু প্রস্তাব করেছি, সেখানে সিন্ডিকেটের কোনো সুযোগ আমরা করে দিইনি।

নতুন বাজার খোঁজার চেষ্টা অব্যাহত আছে জানিয়ে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, কর্মী পাঠানোর বিষয়ে সম্প্রতি গ্রিসের সঙ্গে বাংলাদেশের একটি আগ্রহপত্র স্বাক্ষরিত হয়েছে। একইভাবে আলবেনিয়া, মাল্টা ও বসনিয়ার সঙ্গে কর্মী পাঠনোর বিষয়ে চুক্তি স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। এ ছাড়া বর্তমানে নতুন শ্রমবাজার হিসেবে কম্বোডিয়া, উজবেকিস্তান, পোল্যান্ড, হাঙ্গেরি, রোমানিয়াসহ আফ্রিকা মহাদেশের কয়েকটি দেশ এবং জাপান, চীন, ক্রোয়েশিয়া, সেনেগাল, বুরুন্ডি, সিশেলস, মালয়েশিয়ার সারওয়াক প্রভৃতি দেশে কর্মী পাঠনো শুরু হয়েছে।

প্রসঙ্গত, ২০১৮ সালে মালয়েশিয়ার ক্ষমতায় ফিরে মাহাথির মুহাম্মদ সরকার নাজিব রাজাকের আমলে সই হওয়া জিটুজি প্লাসে কর্মী নিয়োগে পাঁচ হাজার কোটি টাকার বেশি দুর্নীতির অভিযোগ তোলেন। এরপর বাংলাদেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করে দেওয়া হয়। গত তিন বছরে কয়েকবার মালয়েশিয়ার বাজার খোলার খবর শোনা গেলেও তা বাস্তবায়িত হয়নি।

 

আজকের সর্বশেষ সব খবর