শনিবার | ২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

মাহমুদ উস সামাদের আসনে উপনির্বাচন ঈদের পর

প্রকাশিত : মার্চ ২০, ২০২১




জার্নাল ডেস্ক : সদ্য প্রয়াত আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদের মৃত্যুতে শূন্য ঘোষিত সিলেট-৩ আসনের উপনির্বাচন ঈদের পর অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে ৮ জুনের মধ্যে ভোটগ্রহণ সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে।

নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তারা জানিয়েছেন, রমজানের মধ্যে কোনো নির্বাচনের পরিকল্পনা নেই। এছাড়া রমজানের আগে একটি নির্বাচন সম্পন্ন করার জন্য যতটুকু সময় থাকা প্রয়োজন, সেটাও নেই।

মনোনয়নপত্র দাখিল, বাছাই, আপিল নিষ্পত্তি, প্রার্থিতা প্রত্যাহার, প্রতীক বরাদ্দ এবং প্রচারের জন্য নির্দিষ্ট সময়ের প্রয়োজন। আর এসব কাজের জন্য ন্যূনতম ৩৫ দিন সময় দরকার। এই সময় রমজানের আগে নেই। যে কারণে এ আসনের ভোট ঈদুল ফিতরের পরেই অনুষ্ঠিত হবে।

সিলেট-৩ আসনটি গত ১১ মার্চ শূন্য হয়। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের স্বাক্ষরে গেজেট প্রকাশ হয় ১৫ মার্চ। এতে বলা হয়, বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী ২৬ ফাল্গুন ১৪২৭/১১ মার্চ ২০২১ তারিখ অপরাহ্নে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ২৩১ সিলেট-৩ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

মাহমুদ উস সামাদ চৌধুরী করোনায় আক্রান্ত হয়ে গত ১১ মার্চ রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি নবম ও দশম সংসদেও এ আসন থেকে নির্বাচিত হয়েছিলেন। সংবিধান অনুযায়ী শূন্য আসনে উপ-নির্বাচন সম্পন্ন করতে হয় আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে।

সিলেট-৩ আসনটি দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জের একাংশ নিয়ে গঠিত। এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২২ হাজার ২৯৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১লাখ ৬২ হাজার ৮৬৮জন। আর নারী ভোটার ১লাখ ৫৯ হাজার ৪২৫ জন। তবে নির্বাচনের আগে যে তালিকা করা হবে, তাতে হালনাগাদজনিত ভোটার সংখ্যা কিছুটা বাড়তে পারে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, এ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ করা হতে পারে।

আজকের সর্বশেষ সব খবর