শনিবার | ১৬ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

যুবকদের দক্ষ হিসেবে গড়ে তুলতে সরকারের বড় প্রকল্প

প্রকাশিত : সেপ্টেম্বর ৭, ২০২১




জার্নাল ডেস্ক ॥ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার ৪ হাজার ৩০০ কোটি টাকা ব্যয়ে প্রায় এক কোটি যুবক, নারী, শ্রমিক এবং সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে ভবিষ্যতে চাকরির বাজারের জন্য প্রয়োজনীয় দক্ষ হিসেবে গড়ে তুলতে একটি বড় প্রকল্প অনুমোদন দিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবং একনেকের অন্য সদস্যরা এনইসি ভবন থেকে যুক্ত ছিলেন।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের বলেন, সভায় মোট আটটি প্রকল্প-ছয়টি নতুন এবং দুটি সংশোধিত অনুমোদন দেয়া হয়েছে। যার মোট ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৫৮৯ কোটি ৭২ লাখ টাকা।

মোট ব্যয়ের মধ্যে ৫ হাজার ৯ কোটি ৭২ লাখ টাকা সরকারি অর্থায়নে বাকি ২ হাজার ৫৮০ কোটি টাকা বৈদেশিক ঋণ হিসেবে আসবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীনে কারিগরি শিক্ষা বিভাগ ২০২৬ সালের ডিসেম্বরের মধ্যে প্রায় ৪ হাজার ৩০০ কোটি টাকা ব্যয়ে ‘অ্যাকসিলারেটিং অ্যান্ড স্ট্রেংদেনিং স্কিলস ফর ইকোনমিক ট্রান্সফরমেশন’(এএসএসইটি) প্রকল্প বাস্তবায়ন করবে।

মোট প্রকল্প ব্যয়ের মধ্যে প্রায় ১ হাজার ৭২০ কোটি টাকা সরকার দিবে এবং বাকি প্রায় ২ হাজার ৫৮০ কোটি টাকা বিশ্বব্যাংকের প্রকল্প সহায়তা হিসাবে আসবে।

মান্নান বলেন, দেশে কর্মীদের মধ্যে দক্ষতার অভাব রয়েছে এবং তা কাটিয়ে উঠতে সরকার বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।

এসময় পরিকল্পনা প্রতিমন্ত্রীমন্ত্রী ডা. শামসুল আলম বলেন, দেশের ডেমোগ্রাফিক ডেভিডেন্ট সুবিধাকে যথার্থভাবে কাজে লাগানোর ক্ষেত্রে এএসএসইটি অত্যন্ত সময়োপযোগী প্রকল্প বলে প্রধানমন্ত্রী অভিহিত করেছেন।

এএসএসইটি প্রকল্পটি এক কোটিরও বেশি যুবক ও শ্রমিককে ভবিষ্যতের চাকরির জন্য প্রয়োজনীয় দক্ষ হিসেবে গড়ে তুলবে।

প্রকল্পটি যুবক, নারী এবং প্রতিবন্ধীসহ সুবিধাবঞ্চিত গোষ্ঠীকে দক্ষতা অর্জনে এবং শ্রমবাজারের সাথে সংযুক্ত করতে সহায়তা করবে।

প্রকল্পের প্রধান কার্যক্রমের মধ্যে রয়েছে অনাবাসিক ভবন নির্মাণ, ১৫ একর জমি অধিগ্রহণ, প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান, সেমিনার, সম্মেলন, আইসিটি এবং কম্পিউটার সরঞ্জাম সংগ্রহ, কারিগরি ও উপবৃত্তিমূলক শিক্ষা প্রদান এবং মহামারিসম্পর্কে সচেতনতা সৃষ্টি।

প্রকল্পটি বাংলাদেশে কারিগরি ও বৃত্তিমূলক খাতের আধুনিকীকরণ তৈরিতে সহায়তা করবে।

এই বিভাগের আরো নিউজ

শনিবার চট্টগ্রামের যেসব স্থানে বিদ্যুৎ থাকবে না
হবিগঞ্জ পৌরএলাকায় সুন্দর ও শান্তিপূর্নভাবে শারদীয় দুর্গাপূজা উৎসব পালিত
কিডনি ও লিভারে সমস্যা: হাসপাতালে থাকতে হবে খালেদা জিয়াকে
চৌমুহনীতে পূজামণ্ডপে হামলায় একজন নিহত, ১৪৪ ধারা জারি
আড়াই কোটি টাকা নিয়ে যশোর শিক্ষা বোর্ডের হিসাব সহকারী পলাতক
আজকের সর্বশেষ সব খবর