রবিবার | ২৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

যেসব শর্তে ভর্তি হওয়া যাবে শাবির দুই ইউনিটে

প্রকাশিত : নভেম্বর ১৭, ২০২১




জার্নাল ডেস্ক ॥ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হচ্ছে রোববার। সম্প্রতি দেশের ২০টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা রোববার সকাল ১০টা থেকে ভর্তির আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে শুক্রবার রাত ১২টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মুশতাক আহমদ বিষয়টি নিশ্চিত করে বলেন, গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা শাবিপ্রবির ‘এ’ এবং ‘বি’ উভয় ইউনিটে পৃথকভাবে আবেদন করতে পারবেন। তবে ‘বি’ এবং ‘সি’ ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণকারীরা শুধুমাত্র ‘বি’ ইউনিটে আবেদন করতে পারবেন। গুচ্ছ ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত ও জীববিজ্ঞান উত্তর দিয়েছেন তারা শাবিপ্রবির ‘এ’ ও ‘বি’ উভয় ইউনিটের সব বিভাগে আবেদন করতে পারবেন। তবে যেসব শিক্ষার্থী ঐচ্ছিক বিষয় হিসেবে গণিত ও আইসিটি বিষয়ে উত্তর করেছেন তারা শাবিপ্রবির ‘এ’ ইউনিটের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি এবং বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি ছাড়া সব বিভাগে আবেদন করতে পারবেন।

এছাড়া ভর্তি পরীক্ষায় যারা ঐচ্ছিক বিষয় হিসেবে জীববিজ্ঞান ও আইসিটি বিষয়ে উত্তর করেছেন তারা ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্স, জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগে এবং ‘বি’ ইউনিটের অর্থনীতি ছাড়া বাকি সব বিভাগে ভর্তির জন্য আবেদন করতে পারবেন বলেও জানান তিনি।

তিনি আরও জানান, এবারের ভর্তি আবেদন ফি ধার্য করা হয়েছে ৬৫০ টাকা। তবে আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছুদের সাধারণ জ্ঞান পরীক্ষায় অংশগ্রহণের জন্য অতিরিক্ত ৩৫০ টাকা পরিশোধ করতে হবে।

শিক্ষার্থীরা admission.sust.edu ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন। পূর্বে প্রকাশিত ভর্তি নির্দেশিকায় উল্লেখিত ভর্তির যোগ্যতা বিষয়ক শর্তাবলি আবেদনের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

আজকের সর্বশেষ সব খবর