মঙ্গলবার | ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

রাজনৈতিক কর্মসূচির কারণে যানজট তৈরি হচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : অক্টোবর ২৭, ২০২২




জার্নাল ডেস্ক ॥ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মেট্রোরেল-এলিভেটেড এক্সপ্রেসওয়ে অনেক রাস্তা দখল করে রেখেছে। এছাড়া রাজধানীতে যে পরিমাণ সড়ক দরকার, তার চেয়ে কম আছে। রাজনৈতিক কর্মসূচির কারণেও যানজট তৈরি হচ্ছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সড়ক পরিবহন সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে সুপারিশ প্রণয়নের লক্ষে গঠিত কমিটির ১১১ দফা সুপারিশমালা বাস্তবায়নের জন্য টাস্কফোর্সের সভায় তিনি এসব কথা বলেন।

ট্রাফিক পুলিশের দায়িত্ব পালনের ব্যর্থতার কারণে ঢাকা শহরে তীব্র যানজট হয়। তারা যদি ঠিকমতো দায়িত্ব পালন করতো তাহলে এতো যানজট থাকতো না। ৬০ ভাগ যানজট ট্রাফিক পুলিশের কারণেই হয়। এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, আপনারা এভাবে ট্রাফিকের ওপর চড়ায় হয়ে যান.. আপনারা যে যানজট সৃষ্টি করেন, এখানে তো সে ব্যাপারে বলেননি।

তিনি বলেন, কিছুক্ষণ আগে বিএনপির যুবদল যে জটটা সৃষ্টি করেছে এই এলাকায়, আমি স্বরাষ্ট্রমন্ত্রী; আমারই আসতে অন্তত ১৫ মিনিট দেরি হয়েছে। আমি একটা কথা বললাম। আপনি দেখছেন মেট্রোরেল, আপনি দেখছেন এলিভেটেড এক্সপ্রেসওয়ে। এগুলো আসছে খুব সহসাই। আমিও তো ভুক্তভোগী। কাজেই আপনি যে যন্ত্রণা ফেস করছেন, আমিও সেই যন্ত্রণা ফেস করছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মেট্রোরেলের জন্য বড়-বড় রাস্তাগুলো অকেজো হয়ে আছে। এলিভেটেড এক্সপ্রেসওয়েও ঠিক সেভাবেই আছে। আর আমাদের ঢাকা শহরে আরও বেশি রাস্তার প্রয়োজন। যেটা আমরা এখনও তৈরি করতে পারিনি। আধুনিক শহরের জন্য অন্তত ২৫ ভাগ রাস্তা দরকার। আমাদের আছে সাড়ে আট ভাগ। এই জায়গাটাতে আমাদের দুর্বলতা রয়েছে।

তিনি বলেন, সড়কে চাঁদাবাজি বন্ধের বিষয়ে সভায় আলোচনা হয়েছে। টার্মিনাল ছাড়া টোল আদায় করা যাবে না। স্থানীয় সরকার বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন দেবে। সেখানে কোন কোন স্থান থেকে কী পরিমাণ টোল আদালত করা যাবে তা উল্লেখ থাকবে। এর বাইরে টোল বা চাঁদা আদায় করা হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা হবে।

আজকের সর্বশেষ সব খবর