সোমবার | ৩রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৮ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

রাজাপুরে ভারী বৃষ্টিপাতে শিক্ষা প্রতিষ্ঠানসহ ১৫-২০টি গ্রাম প্লাবিত

প্রকাশিত : সেপ্টেম্বর ১২, ২০২২




বুলবুল আহমেদ, ঝালকাঠি প্রতিনিধি ॥ বিষখালী, ধানসিঁড়ি জাঙ্গালিয়া ও পোনা নদীর জোয়ারের পানি ৩-৪ ফুট বৃদ্ধি পাওয়ায় ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলার অর্ধশত শিক্ষা প্রতিষ্ঠান, ১৫-২০টি গ্রাম ও অনেকগুলো আশ্রয়ন প্রকল্পের ঘর প্লাবিত হয়েছে।

ভেঙ্গে গেছে বাদুরতলা, পুখরিজনা ও মানকী গ্রামের বিষখালী নদীর তীরবর্তী রাস্তা ও বিভিন্ন খালের বাঁধ।
গ্রামীন কাঁচা পাকা কয়েকটি রাস্তায় গর্ত হয়ে সংযোগ বিচ্ছিন্ন রয়েছে বিভিন্ন গ্রামের। ফলে হাজার হাজার মানুষের চরম দূর্ভোগ ও আতংকের মধ্যে দিন কাটছে।

রোববার থেকে মুশল ধরে বৃষ্টি, বৈরী আবহাওয়া, বিষখালী ও ধানসিঁড়ি নদীর অস্বাভাবিক জোয়ারের পানিতে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসাসহ অর্ধশত শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেণি কক্ষে পানি ঢুকে পড়েছে।

তলিয়ে গেছে ১৫-২০টি গ্রাম। জোয়ারের পানিতে উপজেলার মানকী সুন্দর, পুখরিজনা, চর ইন্দোপাশা, বাদুরতলা, চর পালট, নিজামিয়া, বড়ইয়া, রোলা, তারাবুনিয়া, বাদুরতলা বাজার, লঞ্চঘাট, গালুয়া ইউনিয়নের পোনা নদী বেষ্টিত চাড়াখালী গ্রাম সহ বিভিন্ন গুরুত্বপূর্ন স্থান ২-৩ফুট পানির নিচে তলিয়ে গেছে।

উপজেলা কৃষি বিভাগ জানান, দুই এক দিনের ভিতর পানি না কমলে রোপা আমন ধান পঁচে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

উপজেলা মৎস্য বিভাগ জানিয়েছেন, বন্যার পূর্বাভাস পাওয়ার সাথে সাথে খামারিদের সতর্ক করার ফলে ক্ষতির পরিমাণ কম হবে। তবে বিভিন্ন পুকুর ও ঘের তলিয়ে যাওয়ায় ১০ লক্ষ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে।

ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ড জানান, বিষখালী, পোনা ও জাঙ্গালিয়া নদীর পানি বিপদ সীমার উপর প্রবাহিত হচ্ছে।এ অঞ্চলের সব কয়টি নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। অনেক নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

আজকের সর্বশেষ সব খবর