মঙ্গলবার | ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

শর্তসাপেক্ষে না.গঞ্জের ৫ রুটে লঞ্চ চলাচল শুরু

প্রকাশিত : এপ্রিল ২৪, ২০২২




জার্নাল ডেস্ক ॥ ঈদে যাত্রীদের চলাচলের স্বার্থে দীর্ঘ এক মাস পর নারায়ণগঞ্জের পাঁচ রুটে এক মাসের জন্য পরীক্ষামূলকভাবে লঞ্চ চালু হয়েছে। রোববার (২৪ এপ্রিল) সকাল সাড়ে ৯টা থেকে ১৮টি লঞ্চ চলাচল করছে। তবে এসব লঞ্চ চলাচলের জন্য কিছু শর্ত মানতে হবে।

জানা গেছে, নারায়ণগঞ্জ-চাঁদপুর, নারায়ণগঞ্জ-মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ-রামচন্দ্রপুর, নারায়ণগঞ্জ-নড়িয়া, নারায়ণগঞ্জ-মতলব এ পাঁচটি রুটে ঈদ ও যাত্রীদের কথা বিবেচনা করে ১৮টি লঞ্চ চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। এ রুটে মোট চলাচলকারী লঞ্চের সংখ্যা ৭০টি।

বিআইডব্লিউটিএ নারায়ণগঞ্জ নদী বন্দরের নৌ নিরাপত্তা বিভাগের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) বাবু লাল বৈদ্য বলেন, শর্ত সাপেক্ষে ১৮ টি লঞ্চ চালু হয়েছে। পরীক্ষামূলকভাবে এক মাস লঞ্চ চলবে।

শর্তগুলোর মধ্যে রয়েছে, লঞ্চগুলোর রুট পারমিট ও সময়সূচি জারি করতে হবে। ৩০ এপ্রিলের মধ্যে ১৮টি লঞ্চকে সানকেন ডেক বিশিষ্ট নৌযানের স্থলে হাইডেক বিশিষ্ট নৌযান প্রতিস্থাপন করার অঙ্গীকার দিতে হবে। আগে চালুকৃত এমভি নিউ আরিফ, এমভি সম্পা, এমভি গ্রিন ওয়াটার-৭ ও সোনার তরী-৫ লঞ্চের সঙ্গে সময়সূচি সমন্বয় করতে হবে। নির্দিষ্ট লেনে চলাচল এবং সবধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। বাধ্যতামূলকভাবে বিএইচএফ সংযোজন, সার্ভে সনদে উল্লেখিত মাস্টার ও ড্রাইভার দ্বারা লঞ্চ পরিচালনা এবং সার্ভে সনদে উল্লেখিত সংখ্যক জীবন রক্ষাকারী সরঞ্জামাদি লঞ্চের যথাস্থানে রাখতে হবে। আগামী ২০ মে পুনরায় যাচাই করে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

বাংলাদেশ লঞ্চ মালিক সমিতি নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি বদিউজ্জামান বলেন, ১৮টি লঞ্চ চালু হয়েছে। কিন্তু বিআইডব্লিউটিএ যে সমস্ত শর্তারোপ করে দিয়েছে সেগুলো কতটা মনতে পারবে জানি না। এসব শর্ত মেনে ব্যবসা করাটা অনেক কঠিন। বিআইডব্লিউটিএ আমাদের সঙ্গে কোনো আলোচনা না করে একতরফা সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ২০ মার্চ শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজ রূপসী-৯ এর ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ এম এল আফসার উদ্দিন ডুবে ১০ জনের মৃত্যু হয়। ওই ঘটনার পর থেকে দুর্ঘটনা ও প্রাণহানি এড়াতে নারায়ণগঞ্জ থেকে পাঁচটি রুটে চলাচলকারী যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিএ।

আজকের সর্বশেষ সব খবর