সোমবার | ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

শহরের নোয়াহাটি এলাকায় অবৈধভাবে জলাশয় ভরাট বন্ধের দাবীতে এলাকাবাসীর মানববন্ধন

প্রকাশিত : ডিসেম্বর ২৪, ২০২২




স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ শহরের নোয়াহাটি এলাকায় অবৈধভাবে একটি জলাশয় ভরাটকে কেন্দ্র করে এলাকাবাসীর মঝে ক্ষোভ বিরাজ করছে। এর জলাশয় ভরাটের প্রতিবাদে এলাকাবাসীর পক্ষ শনিবার নোয়াহাটি সংলগ্ন বাইপাস রোডে এক মানববন্ধন পালিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন কমিউনিস্ট পার্টি হবিগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক পিযুষ চক্রবর্তী, নোয়াহাটি পঞ্চয়েত কমিটির সভাপতি এমদাদুর রহমান বাবুল ও সাধারণ সম্পাদক বিমল দত্ত, পৌরসভার কাউন্সিলর পান্না কুমার শীল ও প্রিয়াংকা সরকার প্রমুখ। মানব বন্ধনে নোয়াহাটি এলাকায় পৌরবাসী ও প্রশাসনের বাধা উপেক্ষা করে যুক্তরাষ্ট্র প্রবাসী জনৈক সুনীল বণিকের জলাশয় ভরাটের তীব্র প্রতিবাদ জানানো হয়। তারা বলেন, এলাকার একটি চিহ্নিত ও স্বার্থন্বেষী মহল অর্থের লোভে ওই জলাশয় ভরাটের জন্য ইন্ধন দিয়ে যাচ্ছে।

এলাকাবাসী জানান, নোয়াহাটি এলাকার ওই জলাশয়টি এলাকার বৃষ্টির পানির আধার হিসেবে কাজ করে। সাথে সাথে এই জলাশয়ের মধ্য দিয়ে বৃষ্টির পানি নিষ্কাশিত হয়। এছাড়াও শুকনো মওসুমে যখন পানির তীব্র সংকট দেখা দেয় তখন এলাকার লোকজন গৃহস্থালী কাজসহ ধর্মীয় পূজা পার্বনের জন্য এই জলাশয়ের পানি ব্যবহার করে থাকেন। জলাশয়টি ভরাট হয়ে গেলে এলাকার নিরীহ জনগনকে চরমভাবে পানির সংকট ভোগ করতে হবে। তারা বলেন কে বা কারা এই জলাশয় ভরাটের পিছনে অর্থের বিনিময় ইন্ধন দিচ্ছে সে দুষ্টুচক্রকে এলাকার মানুষ চিনে। তারা দাবী করেন অবিলম্বে এই জলাশয় ভরাটের কাজ বন্ধ করা হোক।

উল্লেখ নোয়াহাটি এলাকায় জনৈক সুনীল বণিকের একটি ব্যক্তিগত মালিকানাধীন জলাশয় এবং পাশে সরকারী জলাশয় একত্রে রয়েছে। কিন্তু সুনীল বণিক নিজ মালিকানাধীন জলাশয় ভরাটের অজুহাতে সরকারীসহ পুরো জলাশয় ভরাট করার পায়তারা করছেন। হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে সরেজমিন পরিদর্শন করে যথাযত নিয়ম অনুসরণ করে উক্ত মাটি ভরাট কাজ করার জন্য নির্দেশ দেন। কিন্তু পরবর্তীতে প্রশাসনের নির্দেশ উপেক্ষা করেই মাটি ভরাটের কাজ শুরু করা হয়।

মানবন্ধনে অংশগ্রহনকারী পরিবেশ কর্মীরা জানান কোন ব্যক্তিমালিকানাধীন জলাশয়ও কর্তৃপক্ষের যথাযথ অনুমতি ব্যতিরেকে ভরাট করা আইনসিদ্ধ নয়। মানববন্ধনে এলাকার কয়েকশ লোক উপস্থিত হয়ে তাদের দাবী জানান।#

আজকের সর্বশেষ সব খবর