বৃহস্পতিবার | ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

শহীদ বুদ্ধিজীবী দিবসে প্রাকৃতজনের আলোচনা ও আলোক প্রজ্বলন কর্মসূচী পালন

প্রকাশিত : ডিসেম্বর ১৪, ২০২১




স্টাফ রিপোর্টার॥ ১৯৭১ সালের এই দিনে পাক বাহিনী তাদের পরাজয় নিশ্চিত জেনে জাতীকে মেধাশূন্য করার হীন প্রচেষ্টায় দেশের সূর্যসন্তানদের হননের পরিকল্পনা নেয়। এরই অংশ হিসেবে হানাদাররা তাদের এদেশীয় দোসর রাজাকার, আলবদরদের মাধ্যমে দেশবরেণ্য শিক্ষক- সাহিত্যিক -বুদ্ধিজীবী- সাংবাদিকসহ দেশের চিন্তা নায়কদর বাড়ি থেকে তুলে নিয়ে ঢাকার রায়েরবাজার বদ্ধভূমিসহ নানা স্থানে নির্মম নির্যাতনের মাধ্যমে হত্যা করে। এই হত্যাকাণ্ডের মাধ্যমে দেশকে মেধাশুন্য করার পরিকল্পনা করেছিল পাকবাহিনী।

শহীদ বুদ্ধিজীবী দিবসে প্রাকৃতজন আয়োজিত আলোক প্রজ্বলন ও সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তারা একথা বলেন।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় হবিগঞ্জ শহরের টাউন হল প্রাঙ্গণে প্রাকৃতজন আলোক প্রজ্বলন ও আলোচনা সভার আয়োজন করে। কর্মসূচিতে বিভিন্ন শ্রেণিপেশার লোকজন অংশগ্রহণ করেন।

প্রাকৃতজন এর সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল এর সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মো: ইকরামুল ওয়াদুদ, পরিবেশ ও সাংস্কৃতিক সংগঠক অ্যাডভোকেট বিজন বিহারী দাস, নাগরিক আন্দোলন হবিগঞ্জের সভাপতি পীযুষ চক্রবর্তী, বিশিষ্ট সাহিত্যিক ও নাট্যকার সিদ্দিকী হারুন, কবি অপু চৌধুরী, বৃন্দাবন সরকারি কলেজের সহকারী অধ্যাপক তানসেন আমিন, শেখ হাসিনা মেডিকেল কলেজ এর সহকারী অধ্যাপক গোলাম মোঃ মঈন উদ্দিন সাকু, পরিবেশকর্মী ও বিশিষ্ট দন্ত চিকিৎসক আলী আহসান চৌধুরী পিন্টু, পরিবেশকর্মী অ্যাডভোকেট শায়লা খান, শিক্ষক পারভীন আক্তার, সংস্কৃতিকর্মী ওসমান গনি রুমি, জোবায়েদ হোসেন, তাসীন বিলওয়াল আরিয়ান প্রমূখ।

আজকের সর্বশেষ সব খবর