শনিবার | ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে না দিলে রাজপথ অচল করে দেওয়ার ঘোষণা

প্রকাশিত : মে ৩০, ২০২১




জার্নাল ডেস্ক : পহেলা জুনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত না দিলে রাজপথ অচল করে দেয়ার ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

রোববার (৩০ মে) সকাল সাড়ে এগারোটায় ১ জুনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে নীলক্ষেত মোড়ের পেট্রোল পাম্পের সামনে থেকে একটি মিছিল বের করে সাত কলেজের শিক্ষার্থীরা। মিছিলটি ঢাবি’র মূল ফটক মুক্তি ও গণতন্ত্র তোরণ হয়ে পেট্রোল পাম্পে এসে সমাবেশ করে। সমাবেশে আন্দোলনরত শিক্ষার্থীরা এ ঘোষণা দেন।

সমাবেশে ঢাকা কলেজের শিক্ষার্থী সাইফুল ইসলাম বলেন, শিক্ষামন্ত্রী বলেছেন করোনা সংক্রমণের হার পাঁচ শতাংশের নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিবেন। কিন্তু তার জন্য কোনও প্রস্তুতি নিচ্ছেন না। শপিং মল, গার্মেন্টস-দোকানপাট সব খোলা রয়েছে। শুধু শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে করোনার দোহাই দিচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের আচরণ দেখে মনে হচ্ছে করোনার উৎপত্তিস্থল এই শিক্ষাপ্রতিষ্ঠান। ১ জুনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত না দিলে কঠোর আমরা সারা বাংলাদেশের ছাত্র সমাজ আন্দোলনের মাধ্যমে সারাদেশের রাজপথ অচল করে দিতে বাধ্য হবো। আর একদিন সময় আছে যদি এই একদিনের মধ্যে শিক্ষার সঠিক রূপরেখা আমাদের সামনে তুলে না ধরা হয়, তাহলে আমরা রাজপথ অচল করে দিতে বাধ্য হবো।’

সরকারি বাংলা কলেজের শিক্ষার্থী রবিউল আউয়ালের সঞ্চালনায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন ইডেন কলেজের শিক্ষার্থী শাহিনুর সুমি, কবি নজরুল কলেজের শিক্ষার্থী তানজীম সৌরভ, ঢাকা কলেজের সাইদ আফ্রিদি, ইডেন কলেজের শিক্ষার্থী সাইমা আক্তারসহ আরও অনেকে। সমাবেশ শেষে আন্দোলনরত শিক্ষার্থীরা পেট্রোল পাম্প থেকে মিছিল নিয়ে ঢাকা কলেজের সামনে গিয়ে শেষ করে।