বুধবার | ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

শীতের রেসিপি : গোকুল পিঠা

প্রকাশিত : ডিসেম্বর ১৭, ২০২০




হেমন্তের হিমেল হাওয়া আর ঘন কুয়াশার চাদর গায়ে মুড়িয়ে নতুন রূপে সেজেছে প্রকৃতি। শীত আসলেই প্রতিটি ঘরে ঘরে শুরু হয় বাহারি পিঠা-পুলির উৎসব। এই শীতে আপনিও ঘরেই তৈরি করতে পারেন মজাদার সব পিঠা। আজকের ফিচারে জেনে নিন সুস্বাদু গোকুল পিঠার রেসিপি-

উপকরণ

* কোড়ানো নারিকেল * গরুর দুধ * চিনি * তেজপাতা * দারুচিনি * এলাচ * কিশমিশ * লবঙ্গ * ময়দা

যেভাবে তৈরি করবেন গোকুল পিঠা

প্রথমে একটি পাত্রে পরিমাণমতো গরুর দুধ নিন। এবার দুধের মধ্যে দারুচিনি, তেজপাতা, এলাচ, কিশমিশ ও পরিমাণমতো চিনি দিয়ে সামান্য ঘন করে আঁচ দিন। একপর্যায়ে দুধ ঘন হয়ে আসলে চুলার আঁচ কমিয়ে মৃদু মৃদু তাপে দুধের পাত্রটি চুলার ওপর রেখে দিন বা চুলা থেকে নামিয়েও রাখতে পারেন।

এবার অন্য একটি পাত্রে সামান্য তেল দিয়ে তেলের ওপর দুটি তেজপাতা, দারুচিনি এলাচ ও লবঙ্গ ছেড়ে দিন। তারপর কোড়ানো নারিকেল ও পরিমাণমতো চিনি দিয়ে নাড়তে থাকুন। নারিকেল নাড়তে নাড়তে আঠা আঠা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন। সাথে আরেকটি পাত্রে পরিমাণমতো ময়দা ঘন করে গুলিয়ে রাখুন।

তারপর পাত্রে পরিমাণমতো তেল দিয়ে চুলায় আঁচ দিতে থাকুন। এখন জালানো নারিকেল হাত দিয়ে গোল গোল চ্যাপ্টা করে নিন চপ এর মতো। এবার গুলানো ময়দায় প্রতিটি নারিকেলের চপগুলো চুবিয়ে তেলে ছেড়ে দিন এবং বাদামী রঙ এ ভেজে নিয়ে ঘন করা দুধের মধ্যে ছেড়ে দিন।

এক ঘণ্টা পর দুধের পাত্রের ঢাকনা খুলে দেখবেন পিঠাগুলো দুধে ভেজানোর জন্য ফুলে ফুলে উঠেছে। ব্যাস, তৈরি হয়ে গেলো সুস্বাদু গোকুল পিঠা।

আজকের সর্বশেষ সব খবর