সোমবার | ১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

সরকারের অনুমতি না পেলে ভারতে বিশ্বকাপ খেলবে না পাকিস্তান

প্রকাশিত : মে ৩১, ২০২৩




স্পোর্টস ডেস্ক ॥ পাকিস্তানের মাটিতে এশিয়া কাপের আয়োজন নিয়ে চলছে জটিলতা। এশিয়া কাপ পাকিস্তানে হলে ভারত সেখানে খেলতে না যাওয়ার ব্যাপারে অনড়। ভারতের চাওয়া নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ আয়োজনের। পাকিস্তান আবার এশিয়া কাপের আয়োজনের একটি ‘হাইব্রিড মডেল’ উপস্থাপন করেছে। যেটির অর্থ, এশিয়া কাপ পাকিস্তান ও অন্য একটি নিরপক্ষে ভেন্যু মিলিয়ে আয়োজন। হাইব্রিড মডেলে পাকিস্তানে এশিয়া কাপ হলেও ভারতের ম্যাচগুলো নিরপক্ষে ভেন্যুতে আয়োজনের প্রস্তাব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। এই মডেলে অবশ্য রাজি নয় ভারত। তারা চায়, সম্পূর্ণ এশিয়া কাপই নিরপেক্ষ ভেন্যুতে আয়োজন করা হোক।

এশিয়া কাপ নিয়ে এই পাল্টাপাল্টি মনোভাবের মধ্যে পাকিস্তান আগেই ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ বর্জনের হুমকি দিয়ে রেখেছে। আগামী অক্টোবরে ভারতে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। পাকিস্তান জানিয়ে দিয়েছে, ভারত যদি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না আসে, তাহলে তারাও ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ বর্জন করবে।

এমন পরিস্থিতিতে ১৫ বছর পর আইসিসি সভাপতি গ্রেগ বার্কলে ও প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস পাকিস্তান সফর করছেন। সেখানে পাকিস্তানের বিশ্বকাপে অংশগ্রহণ নিয়ে কথা উঠেছে। পাকিস্তানের ইংরেজি সংবাদমাধ্যম ‘দ্য নিউজ’ জানিয়েছে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি স্পষ্ট ভাষায় আইসিসি সভাপতিকে জানিয়ে দিয়েছেন, পাকিস্তান সরকার যদি অনুমতি দেয়, তবেই জাতীয় ক্রিকেট দল অক্টোবরে ভারতের মাটিতে বিশ্বকাপে অংশ নেবে। আইসিসি সভাপতির সঙ্গে আলোচনায় নতুন আর্থিক মডেলে নিজেদের আর্থিক ভাগ নিয়ে নিজেদের অসন্তুষ্টির কথাও জানিয়েছে পিসিবি।

আগামী সেপ্টেম্বরে এশিয়া কাপ পাকিস্তানে হওয়ার কথা। তবে পাকিস্তানে খেলতে না যাওয়ার কারণ হিসেবে ভারত বলছে সরকারি অনুমতি না পাওয়া। পাকিস্তানও এখন পাল্টা যুক্তিতে বিশ্বকাপ খেলতে যাওয়ার ব্যাপারে সরকারি অনুমতির কথা বলছে। পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি আগেই বলেছিলেন এ কথা। পাকিস্তান সরকার যদি অক্টোবরে তাদের জাতীয় ক্রিকেট দলকে ভারতে বিশ্বকাপ খেলার অনুমতি না দেয়, সে ক্ষেত্রে বিকল্পও ভেবে রেখেছে পিসিবি। তখন পাকিস্তান তাদের বিশ্বকাপের ম্যাচগুলো বাংলাদেশ বা অন্য কোনো নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চাইবে।

এদিকে পাকিস্তানে দীর্ঘ ১৫ বছর পর আইসিসির সভাপতি ও প্রধান নির্বাহীর সফর ইঙ্গিত দিচ্ছে, পাকিস্তান ক্রিকেট দলের বিশ্বকাপে খেলতে ভারতে না যাওয়া কিংবা নিজেদের ম্যাচ নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চাওয়ার ব্যাপারটি নিয়ে চিন্তিত আইসিসি। ভারতের পত্রিকা টাইমস অব ইন্ডিয়া লিখেছে, ‘আইসিসি সভাপতি ও প্রধান নির্বাহী পাকিস্তান সফরে ভারত-পাকিস্তান ম্যাচ যাতে ঢাকায় না হয়, সে জন্য সমাধান খুঁজবেন। কারণ, তেমনটা ঘটলে শুধু বিসিসিআইয়ের ওপরই নেতিবাচক প্রভাব পড়বে না, আইসিসির ওপরও পড়বে।’

আজকের সর্বশেষ সব খবর