বুধবার | ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

সিলেটে গাছে লাল ব্যানার বেধে গাছ রক্ষায় অভিনব কর্মসুচি

প্রকাশিত : নভেম্বর ৩, ২০২১




জার্নাল ডেস্ক ॥ শতবর্ষী একটি বৃক্ষে লাল ব্যানার বেধে উন্নয়নের নামে নির্বিচারে গাছ কাটার প্রতিবাদ জানিয়েছেন সিলেটে পরিবেশকর্মীরা। ব্যানারের গায়ে সাদা অক্ষরে লেখা হয়েছে একটি গাছের করুণ আকুতি।

বুধবার (৩ নভেম্বর) বেলা ১২ টায় সিলেট নগরীর আম্বরখানা-চৌহাট্টা সড়কের পাশে সিভিল সার্জন কার্যালয়ের সামনের শতবর্ষী বৃক্ষকে ঘিরে এ কর্মসূচি পালন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ভূমিসন্তান বাংলাদেশ।

লাল ব্যানারে লেখা উক্তি ‘হে পথিক, আমাকে হত্যার প্রস্তুতি চলছে। অক্সিজেন দিয়ে, ছায়া দিয়ে আমি তোমাদের বাঁচাই। আমাকে বাঁচাও’ সিলেটের সহস্রাধিক গাছের আকুতি বলে দাবি আন্দোলনকারী পরিবেশকর্মীদের।

উন্নয়ন প্রকল্পের দোহাই দিয়ে বনবিভাগের অনুমোদন ছাড়াই শতবর্ষী এই গাছটি কাটা শুরু করলে গত ২০ অক্টোবর বাঁধা দেন পরিবেশকর্মীরা। ততক্ষণে গাছটির বড় একটি ডাল কাটা হয়ে যায়।

পরিবেশকর্মী ও স্থানীয়দের বাঁধার মুখে সেদিন বাধ্য হয়ে ফিরে যায় সিটি কর্পোরেশনের কর্মীরা। কিন্তু এই গাছটি সাময়িক সময়ের রক্ষা হলেও সম্প্রতি রক্ষা করা যায়নি নগরীর শাহজালাল উপশহরের অন্তত ২০০টি গাছ। তেমনি এই শতবর্ষী গাছটি কাটার পরিকল্পনা এখনো রয়েছে সিটি কর্পোরেশনের।

গাছে ব্যানার বেধে প্রতিবাদের এ কর্মসূচিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, ‘এ নগরে কোনরকম বাছবিছার ছাড়া গাছ কাটা হয়। প্রয়োজনে গাছ কাটা হলে আমাদের কোন আপত্তি নেই। কিন্তু বিনা প্রয়োজনে একটি গাছ কাটারও নিয়ম নেই। কিন্তু আমরা দেখেছি সিসিকের পক্ষ থেকে তাই হচ্ছে।‘

তিনি বলেন, ‘মাত্র ৩৫ হাজার টাকার বিনিময়ে শতবর্ষী এ গাছটিও কেটে ফেলা শুরু হয়েছিলো নগর কর্তৃপক্ষ। সেদিন আটকানো হলেও এখনো গাছটি কাটার চিন্তা রয়েছে সিসিকের। তাই উপায়ান্তর না দেখে আমরা আজকের এ উদ্যোগটি নিলাম। এ প্রতিবাদের মাধ্যমে আমরা নগরীর সর্বত্র নির্বিচারে গাছ কাটার নিন্দা জানাই।‘

সভা থেকে জানানো হয়, আগামী ১৩ নভেম্বর শনিবার সকাল ১১টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ‘উন্নয়ন প্রকল্পের নামে নির্বিচারে বৃক্ষ নিধন বিষয়ে গণশুনানী’র আয়োজন করা হবে।

সিলেটের প্রকৃতিবাদী সংগঠনদের সমন্বিত উদ্যোগে এ গণশুনানী’তে সিলেট নগরীর বাসিন্দারা বৃক্ষ নিধন সংক্রান্ত তথ্য ও বক্তব্য প্রদান করতে পারবেন। আগ্রহী সচেতন নাগরিকদের ঐ কর্মসুচিতে অংশগ্রহন করার আহ্বান জানানো হয়।

চৌহাট্রার ১৩ ফিট প্রশস্থ গাছে লাল কাপড়ের প্রতিবাদী বেষ্টনী লাগানো শেষে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেনস্থানীয় বাসিন্দা কামাল আহমদ চৌধুরী। কর্মসূচিতে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার, সিলেট জেলা প্রেস ক্লাবের সাধারন সম্পাদক ছামির মাহমুদ, ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবীর, বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) সিলেটের আল আমিন সরদার, স্থানীয় বাসিন্দা মুশতাক আহমেদ, হারুন অর রশীদ, কিবরিয়া চৌধুরী সুমন, সৈয়দ মাহবুব প্রমূখ।

এই বিভাগের আরো নিউজ

সিলেটে গাছে লাল ব্যানার বেধে গাছ রক্ষায় অভিনব কর্মসুচি
সিলেটে গাছে লাল ব্যানার বেধে গাছ রক্ষায় অভিনব কর্মসুচি
সিলেটে গাছে লাল ব্যানার বেধে গাছ রক্ষায় অভিনব কর্মসুচি
সিলেটে গাছে লাল ব্যানার বেধে গাছ রক্ষায় অভিনব কর্মসুচি
সিলেটে গাছে লাল ব্যানার বেধে গাছ রক্ষায় অভিনব কর্মসুচি
আজকের সর্বশেষ সব খবর