শনিবার | ২৩শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
শিরোনাম

সুনামগঞ্জে ইজারাপ্রাপ্ত সদস্যদের মৎস্য আহরণের দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশিত : ফেব্রুয়ারি ৩, ২০২১




সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার করালজান গ্রুপ জলমহালে নিরীহ জেলেদের জোরপূর্বক ভয়ভীতি দেখিয়ে বঞ্চিত করে মাছ ধরছে বহিরাগত প্রভাবশালীরা।

বুধবার (৩ ফেব্রুয়ারি) বেলা ১ টায় শহরের উকিলপাড়া প্রেসক্লাবের হল রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেন হরিপুর মৎস্যজীবী সমবায় সমিতির সাধারণ সম্পাদক দ্বিজেন্দ্র রায়।

লিখিত বক্তব্যে তিনি বলেন, জামালগঞ্জ উপজেলার করালজান গ্রুপ জলমহালটি দীর্ঘ মেয়াদী উন্নয়ন পরিকল্পনায় ভূমি মন্ত্রণালয় থেকে ২০২০-২০২৩ সাল পর্যন্ত ইজারাপ্রাপ্ত হয়ে সরকারের জলমহাল নীতিমালা অনুযায়ী বিগত তিন বছর যাবত সমিতির প্রত্যেক সদস্য পুঁজি বিনোয়োগ করে জলমহালটিতে মৎস্য সংরক্ষণ করে আসছিলেন।

নীতিমালা অনুযায়ী ২০২০ সালে জলমহালটিতে মৎস্য আহরণের কথা রয়েছে। কিন্তু সমিতির সভাপতি প্রবীর রায় ও সহ সভাপতি প্রভাকর রায় মৎস্য আহরণের মৌসুমে শুরুতেই এলাকার কিছু প্রভাবশালী মহাজন ও চিহ্নিত সন্ত্রাসী, ডাকাত শ্রেণির লোকজনকে নিয়ে জলমহাল থেকে মৎস্য আহরণ করে লুটপাট করে নিয়ে যাচ্ছে।

সমিতির নিরীহ প্রকৃতির সদস্যরা জলমহালটিতে গত ৩ বছর ধার-দেনা করে বিনিয়োগ, শ্রম ঘাম দিয়ে মৎস্য সংরক্ষণ করার পরেও অভিযুক্ত প্রভাকর রায় ও প্রভীর রায় জোর পূর্বক সদস্যদেরকে জলমহাল থেকে বিতারিত করে। এবং অন্যান্য সদস্যদের ন্যায্য পাওনা ও মৎস্য আহরণের সুযোগ থেকে বঞ্চিত করে রেখেছেন। অসহায় মৎস্য সমিতির ২০ জন সদস্য তাদের ন্যায্য পাওনা আদায়ের জন্য এবং অভিযুক্ত প্রভাকর রায় ও তার সহোদর প্রভীর রায়ের বিরুদ্ধে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

প্রভাবশালীদের কারণে হরিপুর মৎস্যজীবিদ সমবায় সমিতির হরিদাস রায়, নিত্যরায়, বিশ্বম্ভর রায়, মন্টু সরকার, ঝনিক সরকার, অসিত সরকার, রেখা রায়, অর্পনা রায়সহ ২০ জন সদস্য মানবেতর জীবন যাপন করেছেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সদস্য নিত্যরায়, দ্বিজেন্দ্র রায়, বিশ্বম্ভর রায়, মিল্টন সরকার প্রমুখ।

হরিপুর মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের সহ সভাপতি ও জলমহালের ইজারাদার প্রভাকর রায় বলেন, আনীত অভিযোগ গুলো সত্যি নয়। আমার প্রতিপক্ষরা সমিতির সদস্যদের স্বাক্ষর জাল করে বিভিন্ন জায়গায় মিথ্য অভিযোগ দায়ের করে হয়রানির চেষ্টা করছে। তারা কিছুদিন আগেও জলমহালে বিষ দিয়ে মাছ ধরার চেষ্টা করে। বিষয়টি আমি জেলা মৎস্য অফিসকে অবহিত করেছি।

এই বিভাগের আরো নিউজ

সুনামগঞ্জে হাওর সাংবাদিকতা বিষয়ক তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
ছাতকে অটোরিকশায় ট্রাকের ধাক্কা, নিহত ২
সুনামগঞ্জে তৈয়বুর রহমান হত্যা মামলায় একজনের মৃত্যুদন্ড
ধর্ষক আশরাফ ও তার সহযোগীদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন
সুনামগঞ্জে সেতু নির্মাণের দাবিতে মানববন্ধন করেছেন সুরমা নদীর উত্তর পাড়ের লোকজন
আজকের সর্বশেষ সব খবর