মঙ্গলবার | ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

হবিগঞ্জে ৭শ পরিবারের মাঝে কোয়ানেন্টাইন খরচের পৌনে ২কোটি টাকা বিতরণ

প্রকাশিত : সেপ্টেম্বর ৮, ২০২২




স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের ৭শ পরিবারের মাঝে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে সৌদি আরবগামী কর্মীদের কোয়ারেন্টাইন বাবদ আর্থিক সহায়তা হিসাবে পৌনে কোটি টাকার চেক বিতরণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ই সেপ্টেম্বর) দুপুরে জেলা শিল্পকলা একাডেমীতে এক অনুষ্টানে এই চেক বিতরণ করা হয়। হবিগঞ্জের জেলা প্রশাসন ও মৌলভীবাজারের ডিইএমও এর সহায়তায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করে।

হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুগ্ম-সচিব ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর পরিচালক অর্থ ও কল্যাণ শোয়াইব আহমাদ খান। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নুরুল ইসলাম ও অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মিন্টু চৌধুরী।

প্রধান অতিথির বক্তৃতায় শোয়াইব আহমাদ খান বলেন, সারাদেশে সৌদি আরবগামী ৬০ হাজার পরিবার এই খরচ পাওয়ার জন্য আবেদন করেছেন। প্রত্যেক পরিবারকে ২৫ হাজার টাকা করে দেয়া হবে। হবিগঞ্জ জেলায় ৭শ পরিবারকে ২৫ হাজার করে পৌনে কোটি টাকার চেক বিতরণ করা হয়েছে।

যারা বৃহস্পতিবার উপস্থিত থাকতে পারেননি তাদেরকে শুক্রবার একই ভেন্যুতে চেক প্রদান করা হবে। এরপরও কেউ বাদ পড়লে ঢাকায় গিয়ে চেক গ্রহণ করতে হবে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার রেমিটেন্স বৃদ্ধি ও বেকারত্ব দূরীকরনে বিদেশে দক্ষ শ্রমিক প্রেরণের পাশাপাশি নতুন নতুন ক্ষেত্র খুজে বের করছে। দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। জাপানা,দক্ষিণ কোরিয়া ও ইউরোপে এখন বয়স্ক লোকের আধিক্য। ওই লোকজনের হাতে অনেক অর্থ থাকলেও তাদের সেবা যতেœর জন্য কোন লোক থাকেনা। তাদের সেবা প্রদানের জন্য কেয়ায় গিভিং কর্মী প্রেরণের জন্য সরকার একটি পাইলট প্রকল্প গ্রহণ করেছে।

এই প্রকল্পে প্রাথমিকভাবে ২শ লোককে প্রশিক্ষণ দিয়ে কেয়ার গিভিং কর্মী তৈরি করে জাপান, দক্ষিণ কোরিয়া ও ইউরোপে প্রেরণ করা হবে। একজন কর্মী সৃষ্টিতে প্রশিক্ষণে ব্যয় হবে প্রায় ২লাখ টাকা। এই টাকা বহন করবে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। পাইলট প্রকল্প সফল হলে আমরা আরও অধিক পরিমাণ লোক এই কাজে বিদেশে প্রেরণ করতে পারব।

আজকের সর্বশেষ সব খবর