রবিবার | ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

হাওরে যত্রতত্র রাস্তা নির্মাণ বন্ধ করার দাবি

প্রকাশিত : সেপ্টেম্বর ১৫, ২০২৩




স্টাফ রিপোর্টার ॥ ক্ষতিকর জীবাশ্ম জ্বালানি বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানো এবং জলবায়ু ন্যায্যতার দাবীতে বৈশ্বিক কর্মসূচী পালনের অংশ হিসাবে হবিগঞ্জে “হাওর যাত্রা” কর্মসূচি পালিত হয়েছে। শুক্রবার (১৫ই সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত হবিগঞ্জে এই কর্মসূচির পালন করা হয়।

ওয়াটারকিপার্স বাংলাদেশ, ব্রতী, খোয়াই রিভার ওয়াটারকিপার, তারুণ্য সোসাইটি ও পদক্ষেপ যৌথভাবে এই কর্মসূচির আয়োজন করে।

হবিগঞ্জ শহরতলির হাওরের প্রবেশমুখ কালার ডোবা নামক এলাকা থেকে নৌকাযোগে হাওর যাত্রা শুরু হয়ে বানিয়াচং উপজেলার বিভিন্ন হাওর পরিভ্রমন করে পুনরায় কালার ডোবায় এসে শেষ হয়। কর্মসূচিতে পরিবেশকর্মী, ছাত্র-শিক্ষক, সংস্কৃতি কর্মীসহ বিভিন্ন শ্রেণী পেশার নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় জীবাশ্ম জ্বালানি ব্যবহার বন্ধের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার শুরুর দাবি জানানো হয় কর্মসূচি থেকে। এসময় বক্তারা বলেন ক্রমাগত বিশ্ব উষ্ণায়নের মাত্রা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তন মানুষের বসবাসের পরিবেশ- প্রতিবেশকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

হাওর যাত্রা কর্মসূচিরন ব্যানার -ফেস্টুনে স্থানীয় পর্যায়ের বিভিন্ন দাবি উপস্থাপন করা হয়। দাবিগুলোর মধ্যে ছিল হাওর এলাকায় চিহ্নিত প্রাণপ্রবাহ নদী, খাল খনন করা, হাওরবান্ধব যোগাযোগ ব্যবস্থা গ্রহণ করা, হাওরে পানির স্বাভাবিকপ্রবাহ বন্ধ করে যত্রতত্র রাস্তা নির্মাণ বন্ধ করা, দেশীয় প্রজাতির মাছ ও জলজসম্পদ রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণ করা,হাওরের কৃষি ও মৎস্য সম্পদ রক্ষায় সমন্বিত উদ্যোগ নেওয়া, হাওরের উদ্ভিদ ও জীববৈচিত্র্যের সুরক্ষা, হাওরবাসীর জীবনমান উন্নয়নে দীর্ঘমেয়াদী ও কার্যকর পদক্ষেপ গ্রহণ করা ইত্যাদি।

কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জের সভাপতি অধ্যাপক মো: ইকরামুল ওয়াদুদ, বক্তব্য রাখেন, বাপা হবিগঞ্জের সহ-সভাপতি, হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, হবিগঞ্জ সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক জাহান আরা খাতুন, লেখক তাহমিনা বেগম গিনি, কলেজ শিক্ষক ও সাংস্কৃতিক সংগঠক নাসরিন হক, লেখক পারভেজ চৌধুরী, পরিবেশ ও সংস্কৃতিকর্মী ডা: অরুন্ধতী মোদক, আফরোজা সিদ্দিকা, মোঃ আমিনুল ইসলাম, আবিদুর রহমান রাকিব, সৈয়দা রুম্পা, অনুরাধা দে চৌধুরী ,শারমিন ঋতু, নাসরিন আলম, ফয়েজ আহমেদ, মোজাম্মেল হোসেন প্রমুখ।

আজকের সর্বশেষ সব খবর