শনিবার | ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
শিরোনাম

হাশেম রেজার বিরুদ্ধে কথিত বানোয়াট সংবাদ প্রকাশ: সাইবার ট্রাইব্যুনালে মামলা

প্রকাশিত : অক্টোবর ৩, ২০২২




মীর মোঃ আব্দুল কাদির ॥ বিভিন্ন নামসর্বস্ব কথিত অনলাইন নিউজ পোর্টালে মিথ্যা তথ্য প্রচার করে সামাজিক ও রাজনৈতিক অবস্থান নষ্ট করার অপচেষ্টার বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্য দৈনিক আমার সংবাদ ও দ্য ডেইলি পোস্টের সম্পাদক হাশেম রেজা।

তার বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই উদ্দেশ্যপ্রণোদিতভাবে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য প্রচার করে আসছে সংঘবদ্ধ একটি চক্র। চক্রটির বিরুদ্ধে গত ২৯ সেপ্টেম্বর সাইবার ট্রাইব্যুনাল, ঢাকার আদালতে মামলা করেছেন হাশেম রেজা। যার নং-৩৯৪/২০২২। মামলাটি আমলে নিয়ে তদন্তপূর্বক প্রতিবেদক দাখিলের জন্য নির্দেশনা দিয়েছেন আদালত।

মামলায় আসামি করা হয়েছে অনলাইন পোর্টাল ইবাংলা ডট প্রেস সম্পাদক ইস্রাফিল হাওলাদার, প্রধান সম্পাদক এম আব্দুল হান্নান, বাঙ্গালির দিগন্ত সম্পাদক মঞ্জুর এলাহী তপন, উন্নয়নে বাংলাদেশ সম্পাদক মো. ফয়সাল আলমকে।

এসব অনলাইনের সরকারি কোনো অনুমোদন না থাকলেও কয়েক বছর যাবৎ দেশের স্বনামধন্য ব্যক্তিদের বিরুদ্ধে মানহানিকর সংবাদ প্রকাশ করে আসছে বলে অভিযোগ রয়েছে। জানা যায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরেই হাশেম রেজার সামাজিক-রাজনৈতিক অবস্থান নষ্ট করাসহ সার্বিক সম্মানহানি করতে সংঘবদ্ধ ওই চক্রটি সক্রিয় হয়ে ওঠে।

চক্রটি শুধু ব্যক্তি হাশেম রেজার সম্মানই নয়; বরং তার সমর্থিত রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ এবং তার প্রতিষ্ঠানের বিরুদ্ধেও তথাকথিত ভুয়া অনলাইন নিউজ পোর্টালসহ বিভিন্ন ফেসবুক পেজ ও আইডির মাধ্যমে উদ্দেশ্যপ্রণোদিতভাবে অগ্রহণযোগ্য, মানহানিকর তথ্য/উক্তি ধারাবাহিক প্রকাশ করে আসছিল।

চক্রের একটি অংশ হাশেম রেজার সামাজিক, রাজনৈতিক কিংবা ব্যবসায়িক অবস্থান নষ্টের ষড়যন্ত্রে ব্যর্থ হয়ে এখন সরাসরি অফিস কিংবা বাড়ি যেখানে পাবে, সেখানেই তাকে হত্যা করা হবে এমন পরিকল্পনা করছে।

এ ব্যাপারে জানতে চাইলে হাশেম রেজা বলেন, জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে একটি চক্র নানা ষড়যন্ত্রে মেতে উঠেছে। তারা আমাকে এবং আমার পরিবার নিয়ে মিথ্যা ও বানোয়াট তথ্য ছড়াচ্ছে। এজন্য আমি মিথ্যা ও মনগড়া তথ্যসন্ত্রাসের বিরুদ্ধে আইনের আশ্রয় নিয়েছি। তিনি বলেন, আমি অবশ্যই ন্যায়বিচার পাব ইনশা আল্লাহ।