বুধবার | ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

১২ ঘণ্টা পর তেলবাহী জাহাজের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত : জুলাই ৪, ২০২৩




জার্নাল সারাদেশ বার্তা ॥ ঝালকাঠি সুগন্ধা নদীতে তেলবাহী ‘সাগর নন্দিনী-২’ এর আগুন ১১ ঘণ্টা পর নিয়ন্ত্রণে এসেছে। মঙ্গলবার, ৪ জুলাই ভোর ৫টায় ওই জাহাজের আগুন নিয়ন্ত্রণে আসে। এর আগে সোমবার সন্ধ্যা ৬টার দিকে শহরের পৌরসভার খেয়াঘাটসংলগ্ন সুগন্ধা নদীতে এ দুর্ঘটনা ঘটে।

বিস্ফোরণের ঘটনায় ১২ জন পুলিশ সদস্যসহ ১৫ জন দগ্ধ ও আহত হয়েছেন। আহতদের ঝালকাঠি সদর হাসপাতালে নিলে গুরুতর আহত ২ পুলিশ সদস্যসহ তিন জনকে বরিশাল শেরই বাংলা মেডিক‌্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখান থেকে আশঙ্কাজনক অবস্থায় দুই পুলিশ সদস্যকে ঢাকা শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে পাঠানো হয়।

আহত পুলিশ সদস্যরা হলেন এসআই গণেশ চন্দ্র ঘরামী (৫০), কনস্টেবল পলাশ (২৫), এসআই হাকিম (৫০), কনস্টেবল মেহেদী (২৭), নৌ–পুলিশের এটিএসআই হেলাল উদ্দিন (৫৫), নায়েক সিদ্দিক (৪৫), এসআই মোস্তফা (৪৩), সাগর নন্দিনী-৪–এর বাবুর্চি কাইয়ুম (৩২) ও স্থানীয় শ্রমিক হালিম হাওলাদার (৫০)। গুরুতর দগ্ধ দুজন হলেন কনস্টেবল শওকত (৩৫) ও দ্বিপ (৩২)। অন্যদের নাম জানা যায়নি।

আহত কনস্টেবল মেহেদী বলেন, আমরা জাহাজের পাশেই ট্রলারে নিরাপত্তার দায়িত্বে ছিলাম। হঠাৎ করে বিকট শব্দে বিস্ফোরণ হওয়ায় আমাদের ট্রলারের চালকও নদীতে লাফিয়ে পড়ে। আমরা বিপদের মধ্যে পড়ে যাই। ট্রলারটিকেও সরাতে পারছিলাম না। আগুনের প্রচণ্ড তাপ আমাদের শরীরে লাগে। জীবন বাঁচাতে আমরাও যে যার মতো করে নদীতে লাফিয়ে পড়ি।

ঝালকাঠির সিভিল সার্জন ডা. এইচএম জহিরুল ইসলাম জানান, সুগন্ধা নদীতে ফের বিস্ফোরণের ঘটনায় এখন পর্যন্ত দগ্ধ ও আহত ১২ পুলিশ সদস্যসহ ১৫ জনকে উদ্ধার করা হয়েছে। তাদের চিকিৎসার জন্য সদর হাসপাতালে আলাদা ইউনিট চালু করে চিকিৎসা দেওয়া হচ্ছে। বরিশাল ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক লিটন আহমেদ বলেন, আমাদের ১২টি ইউনিট ১১ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণ আনতে সক্ষম হয়েছে।

সাগর নন্দিনী-২ জাহাজটিতে প্রায় ১১ লাখ লিটার জ্বালানি তেল (পেট্রোল ও ডিজেল) ছিল। সেখান থেকে সাত লাখ লিটার পেট্রোল পদ্মা অয়েল কোম্পানিতে স্থানান্তর করা হয়েছে। মৃদুলা-৫ এবং সেভেন সিমাক-২ জাহাজের মাধ্যমে ৬ লাখ ৭৫ হাজার লিটার ডিজেল স্থানান্তর করে পদ্মা ডিপোতে সরবরাহ করা হয়েছে বলে জানায় ডিপো কর্তৃপক্ষ। এরপর সাগর নন্দিনী-২ জাহাজ থেকে ৪ লাখ পেট্রোল অপসারণের সময় হঠাৎ আগুন লেগে যায়। পরে পাশে থাকা আরেকটি জাহাজে আগুন লাগে।

গত শনিবার (১ জুলাই) দুপুরে সাগর নন্দিনী-২ তেলবাহী জাহাজে বিস্ফোরণ ও আগুন লাগে।

আজকের সর্বশেষ সব খবর