বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

ইন্দোনেশিয়া ও পূর্ব তিমুরে আকস্মিক বন্যায় নিহত ৫২

প্রকাশিত : এপ্রিল ৫, ২০২১




অনলাইন ডেস্ক : ইন্দোনেশিয়া ও পূর্ব তিমুরে প্রবল বৃষ্টি, বন্যা ও ভূমিধসে এখন পর্যন্ত ৫২ জনের মৃত্যু হয়েছে। জাভা সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে এ দুর্যোগ দেখা দিয়েছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার আবহাওয়া অধিদপ্তর।

শনিবার রাত থেকে ইন্দোনেশিয়ার ফ্লোরেস দ্বীপ থেকে শুরু করে প্রতিবেশী দেশ ‍পূর্ব তিমুরে ভারি বৃষ্টিপাত শুরু হয়ে রোববার পর্যন্ত অব্যাহত থাকে। এতে আকস্মিক বন্যা ও ভূমিধসে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়, বন্যার পানি বাঁধ উপচে দ্বীপগুলোর হাজার হাজার ঘরবাড়ি ডুবিয়ে দেয়। উদ্ধারকারীরা জীবিতদের খোঁজে তল্লাশি চালিয়ে যাচ্ছেন। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বিএনপিবির মুখপাত্র রাদিত্য জাতি বলছেন, মাঠ পর্যায়ে আমাদের কর্মীরা ৪১ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন। এ ছাড়া ২৭ জন নিখোঁজ রয়েছেন এবং ৯ জন আহত হয়েছেন।

তবে পূর্ব ফ্লোরেসের উপপ্রশাসক আগুস্টিনাস পাইয়ং বোলির হিসাবে তার এলাকায় প্রায় ৬০ জনের মৃত্যু হয়েছে। এদের ৫৫ জনই লেমানেল গ্রামের, কারণ সেখানে ভূমিধস ও বন্যার কবলে পড়েছে। কিন্তু ইন্দোনেশিয়ার সরকারি কর্তৃপক্ষ সংখ্যাটি নিশ্চিত করেনি।

অন্যদিকে প্রতিবেশী পূর্ব তিমুরের রাজধানী দিলিতেও বন্যায় ১১ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। তিমুর বেসামরিক সুরক্ষা কর্তৃপক্ষের পররাষ্ট্রমন্ত্রী জোয়াকিম জোস গুসমাও ডোস রেইস বলেন, প্রাকৃতিক এই দুর্যোগ কবলিত এলাকাগুলোতে উদ্ধার অভিযান চলছে। দ্বীপ রাষ্ট্রটির বহু মানুষকে ঘরবাড়ি থেকে নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, নভেম্বর থেকে মার্চ পর্যন্ত বর্ষার মৌসুমে ইন্দোনেশিয়াসহ আশপাশের দ্বীপ অঞ্চলগুলোতে প্রতিবছরই বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটে এবং বহু মানুষের প্রাণহানি ঘটে।

আজকের সর্বশেষ সব খবর