শনিবার | ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

ইসি গঠনে সংলাপ শুরু আজ, রাষ্ট্রপতির সঙ্গে বসছে জাপা

প্রকাশিত : ডিসেম্বর ২০, ২০২১




জার্নাল ডেস্ক ॥ স্বাধীন, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, শক্তিশালী ও কার্যকর নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে কাঙ্খিত সংলাপ শুরু হচ্ছে আজ সোমবার (২০ ডিসেম্বর)।

প্রথমে সংসদে প্রতিনিধিত্বকারী প্রধান বিরোধীদল জাতীয় পার্টির (জাপা) সঙ্গে আলোচনায় বসছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিকেল ৪টায় বঙ্গভবনে এই আলাপ শুরু হবে। রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ তথ্য নিশ্চিত করেন।

জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু জানান, দলের চেয়ারম্যান জি এম কাদেরের নেতৃত্বে আট সদস্যের প্রতিনিধি দল এই আলোচনায় বসবে।

জয়নাল আবেদীন জানান, নির্বাচন কমিশনে নিবন্ধিত সব রাজনৈতিক দলের সঙ্গেই আলোচনার ইচ্ছা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি। অল্প সময়েই সংলাপ শেষ করার প্রস্তুতি রয়েছে। এ লক্ষ্যে একদিনে একাধিক দলের সঙ্গেও বৈঠক হতে পারে।

আগামী মঙ্গলবার বৈঠক হবে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) (ইনু) সঙ্গে। তিনি বলেন, সংলাপের মাঝামাঝি পর্যায়ে সরকারি দল আওয়ামী লীগের সঙ্গে আলাপ অনুষ্ঠিত হতে পারে।

এর আগে নবম, ১০ম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সংলাপ হয়।

রাষ্ট্রপতিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অনধিক চারজন নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষমতা দেয়া হয়েছে। গত কয়েক মেয়াদে ‘সার্চ কমিটির’ সুপারিশের ভিত্তিতে ইসি গঠন করেন তিনি।

বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি। এ সময়ের মধ্যেই রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন। তাদের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আজকের সর্বশেষ সব খবর