বৃহস্পতিবার | ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

উদ্যোক্তাদের সকল তথ্য এখন অনলাইন ডাটাবেজে

প্রকাশিত : মার্চ ২৮, ২০২২




প্রেস বিজ্ঞপ্তি ॥ দেশের সমগ্র শিল্পের একটি অনলাইন ডাটাবেজ তৈরীর কার্যক্রম বিসিক ও এটুআই বাস্তবায়ন করছে। শিল্প সংশিষ্ট তথ্য সংগ্রহে Time, Cost ও Visit (TCV) হ্রাস করার মাধ্যমে দেশে শিল্পায়ন এর গতি বৃদ্ধি করাই এ ডাটাবেজ বাস্তবায়নের মূল উদ্দেশ্য।এরই অংশ হিসেবে বিসিক হবিগঞ্জ কার্যালয়ের উদ্যোগে অদ্য ২৮ মার্চ ২০২২ তারিখে “মাঝারি, ক্ষুদ্র ও কুটির শিল্পের GIS ভিত্তিক অনলাইন ডাটাবেজ” কর্মসূচির উপর ডাটা এন্ট্রি ক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।

এটুআই প্রোগ্রামের আওতাধীন এ কর্মসূচির আওতায় দেশের সমগ্র অঞ্চলেরশিল্প প্রতিষ্ঠান ও কারু শিল্পের পূর্ণাংগ তথ্য সম্বলিত একটি অনলাইন ডাটাবেজ তৈরী হবে। এরই অংশ হিসেবে শেরপুর জেলারশিল্প প্রতিষ্ঠান ও কারুশিল্পগুলোকে অনলাইন ডাটাবেজে অন্তর্ভুক্তির লক্ষ্যে জেলার ডাটা এন্ট্রিতেনিয়োগপ্রাপ্ত ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের ডাটা এন্ট্রির প্রক্রিয়া ও এন্ট্রিকৃত ডাটার সঠিকতা যাচাই সংক্রান্ত ধরনাদানের পাশাপাশিসংশ্লিষ্ট বিষয়ে মতামত গ্রহণের জন্যএ ওয়ার্কশপ আয়োজন করা হয়।

হবিগঞ্জ বিসিক কার্যালয়ের প্রধান নাজমুল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়ার্কশপে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কর্মসূচির উদ্ভাবক বিসিক এর প্রাক্তন কর্মকর্তা আব্দুস সাত্তার।

বিশেষ অতিথি হিসেবে ওয়ার্কশপে উপস্থিত ছিলেন কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশে ( ক্যাব) হবিগঞ্জ জেলা শাখার সভাপতি মোঃ দেওয়ান মিয়া। ওয়ার্কশপে অনলাইনে ঢাকা থেকে সংযুক্ত হন কর্মসূচির প্রধান বিসিক এর পরিচালক (অর্থ) জনাব স্বপন কুমার ঘোষ ও কর্মসূচি বাস্তবায়ন কমিটির সদস্য-সচিব বিসিক শিল্পনগরী ও সমন্বয় শাখার ডিজিএম প্রকৌশলী নাসরীন রহিম।

কর্মসুচি প্রধাননলাইনে সংযুক্ত হয়ে সকলের সাথে মতবিনিময়ের পাশাপাশি উদ্যোগটির গুরুত্ব বিশদভাবে তুলে ধরেন এবং ডাটাবেজটি বাস্তবায়নে সকলের সহযোগিতা আহবান করেন। একইভাবে কর্মসূচি বাস্তবায়ন কমিটির সদস্য-সচিব বিসিক শিল্পনগরী ও সমন্বয় শাখার ডিজিএম প্রকৌশলী নাসরীন রহিম অন্যান্য বিভাগে কিভাবে বাস্তবায়িত হচ্ছে তা বর্ণনা করেন এবং ডাটা এন্ট্রির মাধ্যমে ডাটা এন্ট্রি অপারেটরদের এ ডাটাবেজ হতে কিভাবে আয়ের পথ খুলে যাবে সে বিষয়েও ধরণা প্রদান করেণ। কর্মসূচির উদ্ভাবক জনাব আব্দুস সাত্তার এর পরিচালনায় অনুষ্ঠিত এ ওয়ার্কশপে সঠিকভাবে দ্রুততার সাথে কিভাবে স্থানীয় শিল্পের তথ্য অনলাইন ডাটাবেজটিতে এন্ট্রি দেওয়া যায় সে বিষয়ে অপারেটরদের পুর্ণাংগ ধারণা প্রদান করা হয়। সে সাথে উদ্ভাবক তাদের বিভিন্ন জিজ্ঞাস্য বিষয়ে উত্তর ও পরামর্শ প্রদান করেণ। ওয়ার্কশপে অংশগ্রহণকারীগণ সব বিষয়ে ধরণা পাওয়ায় সবাই খুশী এবং দ্রুত তারা জেলার শিপগুলোর তথ্য ডাটাবেজে অন্তর্ভুক্তির বিষয়ে আশ্বাস প্রদান করেন। ওয়ার্কশপের বিশেষ অতিথি ক্যাব সভাপতি ভোক্তাদের স্বার্থ সংরক্ষণে এ ধরণের ডাটাবেজ বাস্তবায়নে বিসিক এর প্রসংশা করেণ। হবিগঞ্জ বিসিক এর পক্ষ থেকে ডাটা এন্ট্রিতে নিয়োজিত অপারেটরদের বিসিক জেলা কার্যালয় হতে সব ধরণেরসহায়তার আশ্বাস প্রদান করা হয়। সে সাথে জেলার সকল শিল্পোদ্যোক্তা ও কারুশিল্পীদের তাদের শিল্প প্রতিষ্ঠান স্থানীয় ডিজিটাল সেন্টারের মাধ্যমে ডাটাবেজে অন্তর্ভুক্ত করে নিজে লাভবান হওয়া ও শিল্পে পিছিয়ে পড়া জেলার শিল্পায়নে সহায়তার আহবান জানানো হয়।

ওয়ার্কশপে বিসিক হবিগঞ্জ কার্যালয়ের অন্যান্য কর্মকর্তাগণ, স্থানীয় মিডিয়ার প্রতিনিধি, শিল্পোদ্যোক্তা ও সংশ্লিষ্ট অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

আজকের সর্বশেষ সব খবর