মঙ্গলবার | ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম

জন্মনিবন্ধনে প্রয়োজন নেই মা-বাবার জন্ম সনদ

প্রকাশিত : আগস্ট ১৫, ২০২২




জার্নাল ডেস্ক ॥ এখন থেকে সন্তানের জন্মনিবন্ধন করার ক্ষেত্রে মা-বাবার জন্ম সনদ প্রয়োজন পড়বে না। হাসপাতালে জন্ম নেয়ার পর দেয়া ছাড়পত্র বা ইপিআই টিকার কার্ড যেকোনো একটি প্রমাণ দেখিয়ে শিশুর জন্মনিবন্ধন করা যাবে বলে জানিয়েছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় (জন্ম ও মৃত্যু নিবন্ধন)।

সোমবার (১৫ আগস্ট) বিকেলে রেজিস্ট্রার জেনারেল (অতিরিক্ত দায়িত্ব) মির্জা তারিক হিকমত গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ২৭ জুলাই থেকে অনলাইনে জন্মনিবন্ধনের আবেদন নেওয়ার সফটওয়্যারে পরিবর্তন আনা হয়েছে। এখন যারা শিশুর জন্মনিবন্ধনের জন্য আবেদন করবেন, তাদের কাছে আগের মতো মা-বাবার জন্মসনদ চাওয়া হবে না। পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এভাবে নিবন্ধন কার্যক্রম চলবে। তবে আগের নিয়মের যৌক্তিকতা তুলে ধরে তিনি বলেন, জন্মনিবন্ধনের আন্তর্জাতিক ব্যবহার সম্পর্কে জানার কারণে ভবিষ্যতের কথা ভেবে মা-বাবার জন্মসনদ চাওয়া হতো। এভাবে ৩০ লাখ শিশুর একক পরিচয়পত্র (ইউনিক আইডি) করা হয়েছে। এটা মা–বাবার সঙ্গে সন্তানের পরিচিতির একটি পদ্ধতি ছিল। মা-বাবার জন্মসনদের বাধ্যবাধকতা তুলে দেওয়ায় সে সুযোগটি নষ্ট হয়ে যাবে।

উল্লেখ্য, ২০২১ সালের ১ জানুয়ারি থেকে জন্মনিবন্ধনের নিয়ম পরিবর্তন করে বলা হয়েছিল, ২০০১ সালের পর জন্ম নেয়া ব্যক্তিদের জন্মনিবন্ধন করতে হলে তার বাবা-মায়ের জন্মনিবন্ধন সনদ অবশ্যই প্রয়োজন হবে। ওই সময় জন্মনিবন্ধন করতে গিয়ে নানা ভোগান্তি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন অভিভাবকরা।

আজকের সর্বশেষ সব খবর