বৃহস্পতিবার | ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
শিরোনাম

জলবায়ু ন্যায্যতা নিশ্চিতের দাবিতে সুন্দরবনে পরিবেশবাদীদের কপ-২৬ সম্মেলন

প্রকাশিত : নভেম্বর ৮, ২০২১




প্রেস বিজ্ঞপ্তি ॥ বৈশ্বিক তাপমাত্রা কমিয়ে আনতে কপ-২৬ সম্মেলন বিশ্ব নেতাদের শেষ সুযোগ। সেই সুযোগ বিনষ্ট করা হলে মানবজাতি ধ্বংসের শেষ প্রান্তে পৌঁছাবে। তাই (কপ ২৬) সম্মেলনের দিকে বিশ্বের মানুষ তাকিয়ে আছে। বিশ্বকে জলবায়ু অভিবাসীদের দায়িত্ব ভাগ করে নিতে হবে এবং জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ক্ষতির বিষয়টি মোকাবেলা করতে হবে।

বৈশ্বিক উষ্ণতার ক্ষতির তালিকায় থাকা দেশগুলোর অন্যতম বাংলাদেশ। আর বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের কারনে প্রতিনিয়ত ক্ষতিগ্রস্থ হচ্ছে বিশ্বের প্রাকৃতিক ঐতিহ্যের অংশ সুন্দরবন। সেই সুন্দরবন রক্ষার দাবি নিয়ে ও জলবায়ু ন্যায্যতা নিশ্চিতের দাবি নিয়ে সুন্দরবনের শরণখোলা রেঞ্জের একাধিক স্থানে গতকাল রোববার (৭ নভেম্বর) বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ, খোয়াই রিভার ওয়টারকিপার ও সুরমা রিভার ওয়াটারকিপার ক্লাইমেট স্ট্রাইক পালন করেন। সুন্দরবনের কটকা ও ডিমের চরে পরিবেশ আন্দোলনের সাথে যোগ দেন স্থানীয় পর্যটকেরা।

এই ক্লাইমেট স্ট্রাইকে ‘সেইভ সুন্দরবন’স’ লেখা প্ল্যাকার্ড নিয়ে প্রায় ঘন্টাখানেক স্ট্রাইক পালন করা হয়।

বাপা সিলেটের সংগঠক ডাঃ মোস্তফা শাহজামান চৌধুরী বাহার-এর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন বাংলদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সুরমা রিভার ওয়াটারকিপার আব্দুল করিম কিম ও বাপা জাতীয় পরিষদের সদস্য ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল, শামসুল আলম চৌধুরি মারুফডা, দেবাশীষ দেবানা, নাহরীন চৌধুরী রুনা, শেখ মোশাহিদ চৌধুরী, কাউসার চৌধুরী রুমেল, ডা:শাওন দেবনাথ, মো: নুরুল ইসলাম , সজল দেবনাথ , তৌফিক এ চৌধুরী, নুরুল ইসলাম প্রমুখ।

আজকের সর্বশেষ সব খবর